ঢাকা, রবিবার, ১৯ জ্যৈষ্ঠ ১৪৩১, ০২ জুন ২০২৪, ২৪ জিলকদ ১৪৪৫

আন্তর্জাতিক

দুনীর্তিবিরোধী অভিযানে ১৩০ বিলিয়ন ডলার পেল সৌদি আরব

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩১৪ ঘণ্টা, জানুয়ারি ৩১, ২০১৮
দুনীর্তিবিরোধী অভিযানে ১৩০ বিলিয়ন ডলার পেল সৌদি আরব সৌদি আরবের নতুন শাসক যুবরাজ মোহাম্মদ বিন সালমান

সৌদি আরবে দুর্নীতির বিরুদ্ধে সাঁড়াশি অভিযান ও ধরপাকড় শুরু হওয়ার পর আটকদের কাছ থেকে  এ পর্যন্ত কম করে হলেও ১৩০ বিলিয়ন ডলার আদায় করেছে দেশটির নতুন প্রশাসন। 

সংবাদ মাধ্যমগুলো জানায়, আটক ধনকুবের ও প্রভাবশালী ব্যক্তিরা কর্তৃপক্ষের সঙ্গে আর্থিক সমঝোতার আওতায় এই পরিমাণ অর্থ রাষ্ট্রীয় কোষে জমা দিয়েছে। এখনো ‘অর্থের বিনিময়ে মুক্তি’ নামের সমঝোতা প্রক্রিয়া অব্যাহত আছে।


 
এখন আটক আছেন ৫৬ জন প্রভাবশালী ধনকুবের যারা কথিত দুর্নীতি ও অনিয়মের মাধ্যমে অর্থবিত্তের পাহাড় গড়েছেন।  

সৌদি অ্যাটর্নি জেনারেল সৌদ আল-মোজেব বলেন, নগদ অর্থ এবং বিভিন্ন স্থাপনা, ব্যবসাপ্রতিষ্ঠান রাষ্ট্রকে দিয়ে দেয়ার মাধ্যমে আটকরা নিজেদের মুক্তি কিনেছেন। সব মিলিয়ে এ পর্যন্ত মোট ৩৮১ জন ধনকুবেরকে নানা অভিযোগে আটক ও জিজ্ঞাসাবাদ করা হয়।  

বর্তমান যুবরাজ মোহাম্মদ বিন সালমান ক্ষমতা গ্রহণ করার পরপরই গত বছরের ৪ নভেম্বর শুরু হয় এই অভিযান। তিনি দুর্নীতির বিরুদ্ধে শুধু অভিযানই নয়, সেইসঙ্গে নানাবিধ সংস্কারেরও হাত দেন। যা ছিল কল্পনারও অতীত। এর সর্বশেষ দৃষ্টান্ত স্টেডিয়ামে গিয়ে মেয়েদের ফুটবল ম্যাচ দেখার সুযোগ।
  
বাংলাদেশ সময়:১৯০৩ ঘণ্টা, জানুয়ারি ৩১, ২০১৮
জেএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।