ঢাকা, সোমবার, ৬ জ্যৈষ্ঠ ১৪৩১, ২০ মে ২০২৪, ১১ জিলকদ ১৪৪৫

আন্তর্জাতিক

লোকসভা ভোটের আগে গ্রামমুখী বাজেট মোদি সরকারের 

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১৪৪ ঘণ্টা, ফেব্রুয়ারি ১, ২০১৮
লোকসভা ভোটের আগে গ্রামমুখী বাজেট মোদি সরকারের  বাজেট উত্থাপনের আগে ভারতের অর্থমন্ত্রী অরুণ জেটলি। ছবি: সংগৃহীত

ঢাকা: আগামী বছরই ভারতের লোকসভা নির্বাচন। এ জন্য কৃষিক্ষেত্রের জন্য বড় ঘোষণা আসছে বাজেটে-এমনটা আশা করছিলেন অনেকেই।  আর সে কথাই যেনো রাখলেন ভারতের অর্থমন্ত্রী অরুণ জেটলি। 

নতুন বাজেটে গ্রামীণ ও কৃষি খাতে একগুচ্ছ প্রকল্পের প্রস্তাব করেছেন তিনি। গ্রামাঞ্চলে নতুন করে কর্মসংস্থান সৃষ্টির জন্য বাজেটে ১৪.৩৪ লাখ কোটি রুপি বরাদ্দ রাখা হয়েছে।

 

বৃহস্পতিবার (০১ ফেব্রুয়ারি) ভারতের লোকসভায় অর্থমন্ত্রী অরুণ জেটলি আগামী অর্থবছরের বাজেট উত্থাপন করেছেন।  

স্থানীয় সংবাদমাধ্যম বলছে, লোকসভা ভোটের আগে গ্রামের উন্নয়ন ও কর্মসংস্থানে জোর দিচ্ছে মোদি সরকার। সেই সঙ্গে কৃষির বিষয়টিও গুরুত্বারোপ করা হয়েছে।  

অর্থমন্ত্রী বলেন, এবারের বাজেটে বাড়ানো হয়েছে ফসলের ন্যূনতম সহায়তা মূল্য। সমস্ত খরিপ শস্যের ন্যূনতম সহায়তা মূল্য উত্‍পাদন ব্যয় থেকে কমপক্ষে দেড়গুণ বাড়ানো হবে।  

তিনি বলেন, ২০১৬-১৭ অর্থবছরে উত্‍পাদন বেড়েছে ২৭৫ মিলিয়ন টন খাদ্যশস্যের। সরকারের লক্ষ্য কৃষিক্ষেত্রে আয়ের পরিমাণ বাড়ানো এবং কৃষিখাতকে শিল্প উদ্যোগ হিসেবে গড়ে তোলা।  

** বাজেটের ফলে ভারতে যেসবের দাম বাড়বে-কমবে

এদিকে ২০১৮-১৯ অর্থবছরে কৃষিখাতে সাংগঠনিক ঋণের পরিমাণ বাড়িয়ে ১১ লাখ টাকা করার প্রস্তাব দিয়েছেন জেটলি।  

‘অপারেশন গ্রিন’র জন্যও বরাদ্দ করা হয়েছে ৫০০ কোটি টাকা। কৃষি বাজারের উন্নতিতে ২০০০ কোটি টাকার একটি তহবিল ঘোষণা করার প্রস্তাব দিয়েছেন অর্থমন্ত্রী।  

এছাড়া সেচ ব্যবস্থার উন্নতির জন্যও বরাদ্দ বাড়িয়ে ২৬০০ কোটি টাকা করা হয়েছে। মৎস্য চাষ ও পশুপালনের জন্য ১০ হাজার কোটি টাকার তহবিল গঠন করতে প্রস্তাব করেছেন অরুণ জেটলি।

এদিকে এবারের বাজেটে প্রতিরক্ষা খাতে ব্যয় ধরা হয়েছে ২ লাখ ৯৫ হাজার ৫১১ কোটি রুপি । যা গতবারের তুলনায় ৭ দশমিক ৮১ শতাংশ বেশি। ২০১৭-১৮ অর্থবছরে বরাদ্দ ছিল ২ লাখ ৭৪ হাজার ১১৪ কোটি রুপি।  

ভারতীয় রেলওয়েকে উন্নত ও বর্ধিত করতে এবার ১.৪৮ লাখ কোটি টাকা বরাদ্দ দেওয়া হয়েছে। নতুন আর্থিক বছরে ১৮ হাজার কিলোমিটার রেললাইন ডবল করা হবে।  

অর্থমন্ত্রী বলেন, মানুষের মৌলিক স্বাস্থ্য পরিষেবা খাতে এবার ১২০০ কোটি টাকা বরাদ্দ করা হয়েছে। জাতীয় স্বাস্থ্য সুরক্ষা যোজনায় ১০ কোটি পরিবারকে স্বাস্থ্যসেবার আওতায় আনা হয়েছে।  

‘পরিবার পিছু বছরে ৫ লাখ টাকা স্বাস্থ্য বীমা দেবে সরকার। ফলে দেশের প্রায় ৫০ কোটি মানুষ এর সুবিধা পাবেন। ’ 

প্রতিটি রাজ্যে একটি করে সরকারি মেডিকেল কলেজ তৈরির ঘোষণাও দিয়েচেনি তিনি।  

বাংলাদেশ সময়: ১৭৩৯ ঘণ্টা, ফেব্রুয়ারি ০১, ২০১৮/আপডেট: ২০১১ ঘণ্টা
এমএ/

 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।