ঢাকা, সোমবার, ২০ জ্যৈষ্ঠ ১৪৩১, ০৩ জুন ২০২৪, ২৫ জিলকদ ১৪৪৫

আন্তর্জাতিক

অগ্নি-১ পরমাণু ক্ষেপণাস্ত্রের সফল পরীক্ষা চালাল ভারত

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২৩৫ ঘণ্টা, ফেব্রুয়ারি ৬, ২০১৮
অগ্নি-১ পরমাণু ক্ষেপণাস্ত্রের সফল পরীক্ষা চালাল ভারত স্বল্পপাল্লার অগ্নি-১ পারমাণবিক ক্ষেপণাস্ত্র। ছবি-সংগৃহীত

পরমাণু ওয়ারহেড সজ্জিত স্বল্পপাল্লার অগ্নি-১ ব্যালেস্টিক ক্ষেপণাস্ত্রের সফল পরীক্ষা চালিয়েছে ভারত। দেশীয়ভাবে তৈরি ক্ষেপণাস্ত্রটির এই পরীক্ষা চালানো হয় সকাল সাড়ে ৮টায় ওড়িষ্যা রাজ্যের ড. আবদুল কালাম দ্বীপ থেকে।

ভারতীয় পত্রপত্রিকার খবরে বলা হয়, দ্বীপের ইন্টিগ্রেটেড টেস্ট রেঞ্জের ৪ নম্বর প্যাডে একটি ভ্রাম্যমাণ উৎক্ষেপণমঞ্চ (লঞ্চার) থেকে ক্ষেপণাস্ত্রটি উৎক্ষেপণ করা হয়।

ভারতীয় প্রতিরক্ষা বাহিনী নতুন এই পরীক্ষাকে ‘‘পুরোপুরি সফল’’ দাবি করে বলেছে, যতোগুলো লক্ষ্য সামনে রেখে এই পরীক্ষামূলক উৎক্ষেপণ করা হয়েছে, সেসবের সবকটিই সাধিত হয়েছে।

অগ্নি-১ ক্ষেপণাস্ত্রের এটি অষ্টাদশ সংস্করণ। পরীক্ষাকালে ক্ষেপণাস্ত্রটি বেঁধে দেয়া সময়ের মধ্যে সবক’টি লক্ষ্য পূরণ করেছে।

এর আগে গত ১৮ জানুয়ারি ডিফেন্স রিসার্চ অ্যান্ড ডেভেলপমেন্ট ওরগ্যানাইজেশন (ডিআরডিও) ভারতে তৈরি সবচেয়ে দূরপাল্লার পরমাণু ক্ষেপণাস্ত্র অগ্নি-ভি’র সফল পরীক্ষা চালায়।

ভূমি থেকে ভূমিতে নিক্ষেপণযোগ্য অগ্নি-১ ব্যালেস্টিক ক্ষেপণাস্ত্রটির পাল্লা ৭০০ কিলোমিটারের বেশি। ভারতীয় সশস্ত্র বাহিনীর নিয়মিত প্রশিক্ষণ মহড়ার অংশ হিসেবে মঙ্গলবার এটির পরীক্ষা চালানো হয়। ২০০৪ সালেই ভারতীয় বাহিনীর ক্ষেপণাস্ত্র-ভাণ্ডারে একে অন্তর্ভুক্ত করা হয়েছে।

১৫ মিটার লম্বা ১২ টন ওজনবিশিষ্ট এই ক্ষেপণাস্ত্রটি ১০০০ কেজি ওজনের ওয়ারহেড বহনে সক্ষম।

বাংলাদেশ সময়: ১৮২৩ ঘণ্টা, ফেব্রুয়ারি ০৬, ২০১৮
জেএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।