ঢাকা, শনিবার, ৪ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৮ মে ২০২৪, ০৯ জিলকদ ১৪৪৫

আন্তর্জাতিক

এবার সত্যিকারের মৃত্যু

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১৩৮ ঘণ্টা, নভেম্বর ৩, ২০১৮
এবার সত্যিকারের মৃত্যু শিশু আমাল হুসেইন

নিউ ইয়র্ক টাইমসে ছাপা হওয়া ছবিটি সাড়া ফেলেছিল বিশ্বব্যাপী। ছবিটি ছিল ইয়েমেনের দীর্ঘদিন চলা সংঘর্ষের প্রতীকী রূপ। পুলিৎজার পুরস্কার জয়ী ফটোসাংবাদিক টাইলার হিকস ছবিটিতে দেখিয়েছিলেন অতিরুগ্ন এক শিশু শুয়ে আছে ইউনিসেফের একটি ভ্রাম্যমাণ ক্লিনিকের বেডে। 

অক্টোবর মাসের ১৮ তারিখে ছবিটি ইয়েমেনের আসলাম থেকে তোলা। ইয়েমেনের অবস্থা যেন ঠিক ওই শিশুটির মতোই।

কঙ্কালসার শিশুটির আত্মিক মৃত্যু আগেই হয়ে গিয়েছিল। শুক্রবার (২ নভেম্বর) দেহ থেকে প্রাণটা বেরিয়ে যাওয়ার খবরটি প্রকাশ হয়েছে শুধু। ইয়েমেনের স্বাস্থ্য মন্ত্রণালয় থেকে জানানো হয়েছে এ মৃত্যুর খবর।

খবরটি প্রকাশ করেছে আন্তর্জাতিক সংবাদমাধ্যমগুলো।  

শিশুটির নাম আমাল হুসেইন। ছবিটি ছিল আসলেই বেদনাদায়ক, নৃশংসতার এক ভিন্নরূপ। দেশটিতে চলা নৃশংস গৃহযুদ্ধের প্রতীকী রূপ, যা দেশের লাখ লাখ মানুষকে ঠেলে দিয়েছে ক্ষুধার্ততার চরমসীমায়।

বিভিন্ন ধরনের চরম অপুষ্টিজনিত রোগে ভুগতে থাকা শিশু আমালের মা মরিয়ম আলী নিউ ইয়র্ক টাইমসকে ফোনে দেওয়া এক সাক্ষাৎকারে বলেন, তার হৃদয় ভেঙে গেছে। আমাল সব সময় হাসতো। এখন আমি আমার অন্য সন্তানদের নিয়ে চিন্তিত।

তার সন্তানের মৃত্যু হয়েছে অক্টোবর মাসের ২৬ তারিখে বলে জানান তিনি।  

ইস্তাম্বুলে সাংবাদিক খাশোগির মৃত্যুর পর দেশটিতে এক মাসের যুদ্ধবিরতি ঘোষণা করেন যুক্তরাষ্ট্রের প্রতিরক্ষা সচিব জিম ম্যাট্টিস ও স্বরাষ্ট্র সচিব মাইক পম্পিয়ো।

যুক্তরাষ্ট্রের মদদপুষ্ট সৌদি নেতৃত্বাধীন যৌথ বাহিনী ও ইরানি জোট হুথি ইয়েমেনে ধ্বংসযজ্ঞ চালাচ্ছে তিন বছর ধরে। এসময় হত্যা করা হয়েছে প্রায় ১০ হাজার মানুষকে।  

জাতিসংঘের বিশ্ব খাদ্য প্রোগ্রাম বিশেষজ্ঞরা বলছেন, ইয়েমেনের সাধারণ মানুষের উপর এই বোমা হামলা, নিষেধাজ্ঞা দেশটির এক কোটি বিশ লাখ মানুষকে চরম হুমকির মধ্যে ফেলছে এবং এটা বিগত একশো বছরের মধ্যে সবচেয়ে ভয়ংকর দুর্ভিক্ষের দিকে ঠেলে দিচ্ছে দেশটিকে।

বাংলাদেশ সময়: ০৭৩৫ ঘণ্টা, নভেম্বর ০৩, ২০১৮
এএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।