ঢাকা, রবিবার, ২১ বৈশাখ ১৪৩১, ০৫ মে ২০২৪, ২৫ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

হত্যা মামলার তদন্তে আমাজন ইকোর তথ্য চেয়েছেন আদালত

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০৪৩ ঘণ্টা, নভেম্বর ১৩, ২০১৮
হত্যা মামলার তদন্তে আমাজন ইকোর তথ্য চেয়েছেন আদালত আমাজন ইকো

ঢাকা: যুক্তরাষ্ট্রের একটি হত্যা মামলার তদন্তে আমাজন ইকোর তথ্য চেয়েছেন দেশটির আদালত। ছুরিকাঘাতে নিউ হ্যামিসফিয়ারের দুই নারী হত্যার তদন্তে আমাজন মালিকানাধীন স্মার্ট মিউজিক স্পিকার ইকোতে না-কি তথ্য রয়েছে।

২০১৭ সালের জানুয়ারিতে নিজেদের বাসায় নিহত অবস্থায় পাওয়া যায় দুই নারীকে। তাদের শরীরে ছুরিকাঘাতের বেশ কয়েকটি গুরুতর জখমও পাওয়া যায়।

ওই দুই নারীর মরদেহ উদ্ধার করার সময় তাদের বাসায় পাওয়া যায় আমাজন ইকো।

হত্যার অভিযোগে আটক ব্যক্তি নিজেকে নির্দোষ দাবি করলে মামলার তদন্তের স্বার্থে ইকোতে সংরক্ষিত তথ্য জানতে চায় স্থানীয় আদালত।

তবে পর্যাপ্ত আইনি বাধ্যবাধকতার দলিল না দেওয়া হলে ডিভাইসটি সম্পর্কে কোনো ধরনের তথ্য দিতে অস্বীকৃতি জানায় আমাজন।

প্রতিষ্ঠানটি একটি বিবৃতিতে জানায়, বৈধ এবং পর্যাপ্ত আইনি বাধ্যবাধকতার চাহিদাপত্র সঠিক উপায়ে দেওয়া হলে, তবেই আদালতের কাছে তথ্য সংগ্রহ করবে আমাজন।
 
আমাজনের ইকো ছাড়াও অন্য কোনো ডিভাইসে তথ্য থাকলে সেটিকেও আদালতে দাখিলের অনুরোধ করেছেন মামলাটির বিচারক।

আমাজন ইকো একটি স্মার্ট স্পিকার। যা একটি নির্দিষ্ট শব্দ উচ্চারণের মাধ্যমে চালু হয়। সাধারণত ‘এলেক্সা’ শব্দ দিয়ে নির্দেশনা দেওয়া হয় ডিভাইসটিতে। তবে ব্যবহারকারী চাইলে নিজের ইচ্ছেমতো শব্দ বাছাই করে নিতে পারেন।

আমাজন জানিয়েছে, নির্দেশনার জন্য নির্ধারিত শব্দের উচ্চারণ ছাড়া আর কোনো তথ্য ডিভাইস থেকে আমাজনের সার্ভারে সংগ্রহ করা হয় না।

বাংলাদেশ সময়: ১৫৪০ ঘণ্টা, নভেম্বর ১৩, ২০১৮
টিএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।