ঢাকা, রবিবার, ২২ বৈশাখ ১৪৩১, ০৫ মে ২০২৪, ২৫ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

নিয়ন্ত্রণে রাখা সত্ত্বেও ভয়াবহ দাবানলে নিহত ৪৮

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬১২ ঘণ্টা, নভেম্বর ১৪, ২০১৮
নিয়ন্ত্রণে রাখা সত্ত্বেও ভয়াবহ দাবানলে নিহত ৪৮ দাবানল নিয়ন্ত্রণে নিতে তৎপরতা চালিয়ে যাচ্ছেন এক ফায়ার কর্মী, ছবি: সংগৃহীত

ঢাকা: যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়ায় অঙ্গরাজ্যটির ইতিহাসে সবচেয়ে ভয়াবহ দাবানলের নিয়ন্ত্রণ ধরে রাখতে অগ্নিনির্বাপক কর্মীরা যথেষ্ট সক্ষমতার পরিচয় দিয়েছেন বলে দাবি করেছে রাষ্ট্রীয় ফায়ার সার্ভিস। যদিও ভয়ঙ্কর রকমের এ দাবানল এখন পর্যন্ত ৪৮ জনের প্রাণ কেড়ে নিয়েছে।

ফায়ার সার্ভিস বলছে, ফায়ার কর্মীরা দাবানল নিয়ন্ত্রণে রাখাতে পেরেছেন। না হলে আরও ভয়ানক হতে পারতো।

আন্তর্জাতিক সংবাদমাধ্যম বলছে, ক্যালিফোর্নিয়ার দক্ষিণাঞ্চলে এক লাখ ২৫ হাজার একর জায়গাজুড়ে দাবানল ছড়িয়ে পড়েছে। তার মধ্যে ফায়ার কর্মীরা ৩০ শতাংশ নিয়ন্ত্রণে রাখতে পেরেছেন বলে দাবি করেছে কর্তৃপক্ষ। তবে এ মাসের শেষ পর্যন্ত এটি সম্পূর্ণভাবে নিয়ন্ত্রণে আনা আশা করা যায় না বলেও উল্লেখ করেছে ফায়ার সার্ভিস।  

এ দাবানলে এখন পর্যন্ত ৪৮ জনের মৃত্যু হয়েছে বলে অঙ্গরাজ্যটির সরকারি কর্মকর্তারা জানিয়েছেন। তবে তারা বলছে, সবার মরদেহ উদ্ধার করা সম্ভব হয়নি। নিখোঁজ রয়েছেন কয়েক ডজন।

আর সোমবার (১২ নভেম্বর) পর্যন্ত ১৩টি মরদেহ উদ্ধার করা হয়।

বুধবার (৭ নভেম্বর) ক্যালিফোর্নিয়ার লস এঞ্জেলস শহরের ৪০ মাইল উত্তর-পশ্চিমে থাউস্যান্ড ওয়াকস এলাকায় দাবানলের সূত্রপাত হয়। সে সময়ই সরিয়ে নেওয়া হয় অন্তত ৭৫ হাজার ঘরবাড়ির লোকজনকে। এলাকাটি বৃহস্পতিবার (৮ নভেম্বর) একটি বারে বন্দুকধারীর গুলিতে পুলিশ সদস্যসহ ১২ জনের মৃত্যু হয়।

দাবানল ছড়িয়ে পড়ায় নতুন করে আরও লোকজনকে নিরাপদে সরে যেতে নির্দেশ দেওয়া হচ্ছে। বিশেষ করে থাউস্যান্ড ওয়াকসের কালাবাসাস এবং মালিবু উপকূলের লোকজনকে। ওইসব এলাকায় হলিউডের অনেক তারকা বসবাস করেন।

বাংলাদেশ সময়: ১১১০ ঘণ্টা, নভেম্বর ১৪, ২০১৮
টিএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।