ঢাকা, রবিবার, ২২ বৈশাখ ১৪৩১, ০৫ মে ২০২৪, ২৫ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

শ্রীলঙ্কার পার্লামেন্টে হাতাহাতি

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০১৫২ ঘণ্টা, নভেম্বর ১৬, ২০১৮
শ্রীলঙ্কার পার্লামেন্টে হাতাহাতি শ্রীলঙ্কার পার্লামেন্টে হাতাহাতি

ঢাকা: শ্রীলঙ্কার পার্লামেন্টে হাতাহাতির মতো ঘটনায় জড়িয়ে পড়েছেন দেশটির সংসদ সদস্যরা।

বৃহস্পতিবার (১৫ নভেম্বর) দেশটির বহিষ্কার করা প্রধানমন্ত্রী রনিল বিক্রম সিংহের এমপিদের সঙ্গে প্রেসিডেন্ট মাইথ্রিপালা সিরিসেনার নিযুক্ত নতুন প্রধানমন্ত্রী মাহিন্দা রাজাপক্ষ সমর্থিত এমপিদের মধ্যে এ হাতাহাতির ঘটনা ঘটে।  

প্রধানমন্ত্রী মাহিন্দা রাজাপক্ষের বিরুদ্ধে অনাস্থা ভোটের একদিন পরেই এ ঘটনা ঘটল।

দেশটির পার্লামেন্টের স্পিকার কারু জয়সুরিয়া বলেন, শ্রীলঙ্কার এখন কোনো প্রধানমন্ত্রী বা মন্ত্রিসভা নেই।

এরআগে, বুধবার (১৪ নভেম্বর) অনাস্থা ভোটে হেরে যান মাহিন্দা রাজাপক্ষ। স্পিকার কণ্ঠভোট গ্রহণের সময় রাজাপক্ষের সমর্থকরা চিৎকার ও স্লোগান দেয়।  

রাজাপক্ষ পার্লামেন্টে দেওয়া ভাষণে স্পিকারের এই পদক্ষেপকে প্রত্যাখ্যান করেছেন। তিনি সাধারণ নির্বাচনের প্রস্তাব সমর্থন করতে সংসদ সদস্যদের প্রতি আহ্বান জানান। এরপরই তার সমর্থক এমপিরা প্রতিদ্বন্দ্বি দলের এমপিদের সঙ্গে হাতাহাতিতে জড়িয়ে পড়েন। অনেকে স্পিকারের দিকে পানির বোতল ছুড়ে মারেন।

গত ২৬ অক্টোবর রনিল বিক্রমাসিংহ প্রধানমন্ত্রীর বাসভবন না ছেড়ে জনপ্রিয়তার বিচার করতে একটি সংসদীয় নির্বাচনের দিতে আহ্বান করেন। তখন দেশটির প্রেসিডেন্ট মাইথ্রিপালা সিরিসেনা রনিল বিক্রমাসিংহেকে বরখাস্ত করার পাশাপাশি রাজাপাকসেকে স্থলাভিষিক্ত করেন। পরদিনই পার্লামেন্ট অধিবেশন স্থগিত করেন। তখন থেকে দেশটি রাজনৈতিক অস্থিরতার মধ্যে যাচ্ছে।  

পরে ৯ নভেম্বর সংসদ ভেঙে দিয়ে আগামী ৫ জানুয়ারি নতুন করে নির্বাচনের ঘোষণা দিয়েছিলেন দেশটির প্রেসিডেন্ট সিরিসেনা। যদিও গত মঙ্গলবার সুপ্রিম কোর্ট প্রেসিডেন্টের এই সিদ্ধান্তকে বাতিল করে দেয়।

বাংলাদেশ সময়: ২০৩৮ ঘণ্টা, নভেম্বর ১৫, ২০১৮
এপি/এনপি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।