ঢাকা, শুক্রবার, ৬ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪, ০৯ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

দাবানল নিয়ন্ত্রণে প্রথমবার ব্যবহার হলো বোয়িং ৭৩৭!

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫৪৪ ঘণ্টা, নভেম্বর ২৪, ২০১৮
দাবানল নিয়ন্ত্রণে প্রথমবার ব্যবহার হলো বোয়িং ৭৩৭! আকাশ থেকে নিউ সাউথ ওয়েলসে অগ্নিনির্বাপক ফেলছে মডিফাইড প্লেন। ছবি: সংগৃহীত

ঢাকা: যাত্রী পরিবহনে সুনাম কুড়ানো বোয়িং ৭৩৭-কে এবার ব্যবহার করা হয়েছে দাবানল নিয়ন্ত্রণে। বেশ কিছু ‘বাড়তি’ সুবিধার কথা বিবেচনায় রেখে টুইনজেট সরু এ প্লেন ব্যবহার করা হয়েছে। তবে এজন্য প্লেনটিকে কিছুটা ‘মডিফাই’ করতে হয়েছে। 

গত বৃহস্পতিবার (২২ নভেম্বর) ও শুক্রবার (২৩ নভেম্বর) অস্ট্রেলিয়ার দক্ষিণ-পূর্বাঞ্চলীয় রাজ্য নিউ সাউথ ওয়েলসের দাবানল নিয়ন্ত্রণে একটি ‘মডিফাইড বোয়িং ৭৩৭’ প্লেন ব্যবহার করে কর্তৃপক্ষ। দাবানল নিয়ন্ত্রণে ওয়াটার-বোমিং এয়ারক্রাফট হিসেবে বোয়িংটি ব্যবহার করা হয়।

 

এ বিষয়ে কর্তৃপক্ষ বলছে, প্রথমবারের মতো দাবানলে ব্যবহার করা হয়েছে একটি মডিফাইড বোয়িং ৭৩৭।  

জানা যায়, বোয়িংটি ১৫ হাজার লিটার (৪ হাজার গ্যালন) পানি এবং অগ্নি প্রতিরোধক বহনে সক্ষম। এছাড়া এটি অতিরিক্ত ফায়ার-ফাইটারও ধারণ করতে পারে।  

বোয়িং ৭৩৭-কে একটি এয়ার ট্যাঙ্কারে রূপান্তরিত করেছে কানাডিয়ান কোম্পানি কলসন এভিয়েশন। এছাড়া এটি নিউ সাউথ ওয়েলস (এনএসডব্লিউ) রুর‌্যাল ফায়ার সার্ভিসের সঙ্গে চুক্তিবদ্ধ।  

এই অগ্নিনির্বাপক সংস্থাটিতে আরও নয়টি ওয়াটার-বোমিং এয়ারক্রাফট রয়েছে। ওই নয়টি এয়ারক্রাফটের মধ্যে একটি ৪৫ হাজার লিটার পানি ও অগ্নিনির্বাপক ধারণক্ষমতা রাখে।  

এ নিয়ে সংস্থাটির মুখপাত্র ক্রিস গার্লিক বলেন, মডিফাইড ৭৩৭ একটি বাস্তবসম্মত বহুমুখী ব্যবস্থা। বিশাল পরিমাণে পানি ও অগ্নিনির্বাপক নিয়ে দাবানলে আক্রান্ত এলাকায় ফেলতে বোয়িংটি বেশ দক্ষ।

বাংলাদেশ সময়: ১০৩৭ ঘণ্টা, নভেম্বর ২৪, ২০১৮
এপি/জেডএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
welcome-ad