ঢাকা, শনিবার, ৬ বৈশাখ ১৪৩১, ২০ এপ্রিল ২০২৪, ১০ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

তিউনিসিয়ায় সম্পত্তিতে নারী-পুরুষের সমানাধিকারের বিল পাস

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২৩০০ ঘণ্টা, নভেম্বর ২৫, ২০১৮
তিউনিসিয়ায় সম্পত্তিতে নারী-পুরুষের সমানাধিকারের বিল পাস সম্পত্তিতে সমানাধিকার বিল পাস হওয়ায় বাঁধভাঙা উল্লাস তিউনিসিয়ার নারীদের। ছবি: সংগৃহীত

ঢাকা: উত্তরাধিকারের ক্ষেত্রে সম্পত্তিতে নারী-পুরুষের সমানাধিকার বিল পাস করেছে তিউনিসিয়া। আরব বিশ্বের প্রথম দেশ হিসেবে সম্পত্তিতে নারী-পুরুষের সমানাধিকার বিল পাস হয়েছে দেশটিতে। 

শুক্রবার  (২৩ নভেম্বর) দেশটির পার্লামেন্টে এ আইন পাস করা হয়েছে। যদিও এর আগে ২০১৭ সালের আগস্টে ন্যাশনাল ওমেন’স ডে তে আইনটি অনুমোদন করার প্রস্তাবনা করেছিলেন দেশটির প্রেসিডেন্ট বেজি ক্যাড এসেবসি।

 

বিতর্কিত এই আইনে সম্পত্তিতে নারী-পুরুষের সমান অধিকার হলেও আইনটি কুরআনের একটি আয়াতের সঙ্গে সাংর্ঘষিক। আয়াতে বলা হয়েছে সম্পত্তিতে অধিকারের ক্ষেত্রে নারীদের ভাগের পরিমাণ পুরুষের অর্ধেক।

পাস হওয়া বিলে বলা হয়েছে, যদি কেউ এই আইন অনুসরণ না করে ইসলামিক আইন অনুসরণ করেন তবে তিনি তা করতে পারেন।  

তিউনিসিয়ার প্রেসিডেন্ট বলেন, তিউনিসিয়া একটি নাগরিক দেশ যা তিনটি উপাদানের উপর ভিত্তি করে আছে। তা হলো নাগরিকত্ব, জনগণের ইচ্ছা এবং আইনের সর্বোচ্চতা।

তিনি আরও বলেন, সংবিধানে বলা হয়েছে, তিউনিসিয়ার পুরুষ-নারীর অধিকার ও কর্তব্য সমান। এছাড়া রাষ্ট্র নারীর অধিকার রক্ষাসহ তাদের সমর্থন ও উন্নয়নে কাজ করার জন্য অঙ্গীকারবদ্ধ।  

বাংলাদেশ সময়: ১৭৪৪ ঘণ্টা, নভেম্বর ২৫, ২০১৮
এপি/এনটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।