ঢাকা, রবিবার, ৫ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৯ মে ২০২৪, ১০ জিলকদ ১৪৪৫

আন্তর্জাতিক

বাণিজ্যে শুল্ক বাতিলে আলোচনায় যুক্তরাষ্ট্র-চীনের সম্মতি

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬৩৩ ঘণ্টা, ডিসেম্বর ২, ২০১৮
বাণিজ্যে শুল্ক বাতিলে আলোচনায় যুক্তরাষ্ট্র-চীনের সম্মতি ট্রাম্প ও শির হ্যান্ডশেক, ছবিটি ফ্লোরিডায় ২০১৭ সালে তোলা। ছবি: সংগৃহীত

ঢাকা: চীনা পণ্যের ওপর শুল্ক আরোপ বাতিল করতে সম্মত হয়েছেন মার্কিন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। তবে এ বিষয়ে আগামী ৯০ দিন মধ্যে উভয়পক্ষকে আলোচনা করে চূড়ান্ত সিদ্ধান্ত নিতে হবে। অন্যথায় ২৫ শতাংশ শুল্কারোপ করা হবে। 

আর্জেন্টিনার বুয়েন্স আয়ার্সে শুরু হওয়া জি-২০ শীর্ষ সম্মেলনের সাইড লাইনে ডোনাল্ড ট্রাম্প ও চীনের প্রেসিডেন্ট শি ঝিনপিংয়ের মধ্যে অনুষ্ঠিত বৈঠকে এ সিদ্ধান্ত নেওয়া হয়।  

চলতি বছরে যুক্তরাষ্ট্র-চীনের মধ্যে বাণিজ্য যুদ্ধ শুরু হওয়ার পর দুই শীর্ষ নেতার এটাই প্রথম মুখোমুখি হওয়া।

রোববার (০২ ডিসেম্বর) আন্তর্জাতিক সংবাদমাধ্যমের খবরে বলা হয়, চীনের আড়াই হাজার কোটি ডলারের পণ্যের ওপর শুল্ক আরোপ করছে যুক্তরাষ্ট্র। যা ১ জানুয়ারি পর কার্যকর হতে যাচ্ছে। তবে বুয়েন্সে আয়ার্সে 

 বৈঠকে চীন ও যুক্তরাষ্ট্রের বাণিজ্য চুক্তি ও নিরাপত্তা বিষয় নিয়ে যে উত্তেজনা বিরাজ করছিলো তা সমাধানের বিষয়ে ট্রাম্প-শি’র বৈঠক বেশ গুরুত্বপূর্ণ বলে মনে করছেন বিশ্লেষকরা।  

চীন বলছে, আগামী বছরের ১ জানুয়ারির পর থেকে তারা বাণিজ্যের ক্ষেত্রে তারা নতুন কোনো শুল্কারোপ চায় না।  

এর আগে এই সম্মেলনের শুরুতে শনিবার জি২০ এর নেতারা যৌথ বিবৃতি দেওয়ার বিষয়ে রাজি হয়েছেন।  

হোয়াইট হাউজ বলছে, এই পদক্ষেপ ৯০ দিনের জন্য বাতিল করা হয়েছে। এই সময়ের পরও যদি উভয়পক্ষ কোনো চুক্তিতে পৌঁছাতে না পারে তাহলে বাণিজ্য শুল্প ১০ শতাংশ থেকে বেড়ে ২৫ শতাংশ দাঁড়াবে।  

এর পরিবর্তে চীন কৃষি, বিদ্যুৎ, শিল্প ও অন্যান্য পণ্যের অনির্দিষ্ট কিন্তু ‘খুবই উল্লেখযোগ্য’ পরিমাণ পণ্য কিনতে রাজি হয়েছিল বলেও জানায় হোয়াইট হাউজ।  

তবে এর আগে চীনের রাষ্ট্রীয় টেলিভিশন জানায়, জানুয়ারির ১ তারিখের পর কোনো অতিরিক্ত শুল্ক আরোপ করা হবে না। দুই দেশের কর্তৃপক্ষ এ বিষয়ে আলোচনা চালিয়ে যাবে।  

বাংলাদেশ সময়: ১০৪৭ ঘণ্টা, ডিসেম্বর ০২, ২০১৮
এমএ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।