ঢাকা, রবিবার, ৫ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৯ মে ২০২৪, ১০ জিলকদ ১৪৪৫

আন্তর্জাতিক

বুশের কফিনের সামনে শোকস্তব্ধ সাল্লি!

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮২৪ ঘণ্টা, ডিসেম্বর ৩, ২০১৮
বুশের কফিনের সামনে শোকস্তব্ধ সাল্লি! বুশের কফিনের পাশে ভারাক্রান্ত অবস্থায় শুয়ে আছে সাল্লি, ছবি: সংগৃহীত

ঢাকা: যুক্তরাষ্ট্রের সাবেক প্রেসিডেন্ট জর্জ হার্বার্ট ওয়াকার (এইচ ডব্লিউ) বুশের কফিনের পাশে স্তব্ধ হয়ে শুয়ে আছে তার নিরাপত্তা কুকুর সাল্লি। হৃদয়বিদারক এ ছবি রীতিমতো ভাইরাল হয়েছে সামাজিক যোগাযোগ মাধ্যমে।

শুক্রবার (৩০ নভেম্বর) না ফেরার দেশে চলে যান বুশ। এতে যুক্তরাষ্ট্রজুড়ে একটা শোকের মাতম চলছে।

অনেকেই দুঃখ পাচ্ছেন তার মৃত্যুতে। কিন্তু কফিনের পাশে কুকুরটি যেভাবে শুয়ে আছে, মনে হচ্ছে যেনো সবচেয়ে বেশি শোক বইছে তার মধ্যেই। যেনো কোনোমতেই ভুলতে পারছে না ‘বসকে’ অথবা তাকে শেষ বিদায় দিতে চাচ্ছে না সে।

মারা যাওয়ার পর রোববার (২ ডিসেম্বর) যুক্তরাষ্ট্রের টেক্সাসের হাউস্টন শহরে রাখা হয় বুশের কফিন। আর ঠিক তখন থেকেই ওই কফিনের পাশে মাথা নিচু করে দুঃখ পাওয়ার ভঙ্গিতে শুয়ে আছে দীর্ঘদিন ধরে তার নিরাপত্তার দায়িত্বে থাকা কুকুরটি।

ছবিতে দেখা যাচ্ছে, একটি সাইটে যুক্তরাষ্ট্রের জাতীয় পতাকা দিয়ে ঢেকে রাখা হয়েছে এইচ ডব্লিউ বুশের মরদেহ। আর এর প্রায় কাছেই সাল্লি নামের ওই কুকরটি শুয়ে রয়েছে ‘ভারাক্রান্ত অবস্থায়’।

ছবিটি পোস্ট করা হয় প্রথমে টুইটারে। আর এর ক্যাপশনে রেমেম্বারিং৪১-কে হ্যাশ ট্যাগ দিয়ে লেখা হয়- ‘অভিযান সম্পন্ন হলো’। পরে বিষয়টি নজর কাড়ে সংবাদমাধ্যমের। এসময় ‘রহস্যময়’ এই ক্যাপশন ব্যাখ্যা করে তারা এমনই উল্লেখ করে যে, সাবেক এই প্রেসিডেন্টকে নিরাপত্তা দিতে অভিযানে নেমেছিল কুকুরটি। এখন বুশ মরে যাওয়ায় তার সেই অভিযান সমাপ্ত হয়েছে। সাবেক প্রেসিডেন্ট বুশের সঙ্গে সাল্লি, ছবি: সংগৃহীততবে অনেকে তার এভাবে শুয়ে থাকার বিষয়টি দেখে বলছে যে, সোমবার (০৩ ডিসেম্বর) বুশের মরদেহ ওয়াশিংটন ডিসিতে নিয়ে যাওয়া হবে বলে সাল্লি’র অভিযান এখনও পুরোপুরি সম্পন্ন হয়নি। কেননা, এখানেও সে তার ‘বসকে’ নিরাপত্তা দেবে বলে মনে হচ্ছে ভঙ্গিতে। এমনকি যেখানে কফিনটি রাখা হয়েছে, সেখানেও সে নিরাপত্তায়ই ছিল বলে ধারণা করা যেতে পারে। যুক্তরাষ্ট্রের দুই সাবেক প্রেসিডেন্ট জর্জ বুশ ও বিল ক্লিনটনের সঙ্গে সাল্লি, ছবি: সংগৃহীতসিনিয়র বুশকে এই কুকুরটি উপহার দিয়েছিলেন দেশটির সাবেক ফার্স্ট লেডি বারবারা বুশ। এরপর একবার বুশ তার নিজের অফিসিয়াল টুইটার আইডিতে কুকুরটির একটি ছবি পোস্ট করেছিলেন। তবে ওই ছবিতে কুকুর শুধু একা ছিল না। তার সঙ্গে ছিলেন- বুশ নিজে এবং দেশটির আরেক সাবেক প্রেসিডেন্ট বিল ক্লিনটনও।

তখন বুশ ওই ছবির ক্যাপশনে লিখেছিলেন- আমাদের পরিবারের নতুন সদস্য সোলি। একে স্বাগত জানাই। এটি খুব সুন্দর। এছাড়া আমেরিকার বেটডগস থেকে ভালো প্রশিক্ষণপ্রাপ্তও।

এছাড়াও জর্জ বুশের সঙ্গে সাল্লি’র আরও অনেক ছবি রয়েছে।

বাংলাদেশ সময়: ১২৫৫ ঘণ্টা, ডিসেম্বর ০৩, ২০১৮
টিএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।