ঢাকা, শুক্রবার, ৬ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪, ০৯ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

দুবাইয়ে যাত্রীদের জন্য আরও ৪৮ শীতাতপ নিয়ন্ত্রিত ছাউনি 

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭৩৭ ঘণ্টা, ডিসেম্বর ৪, ২০১৮
দুবাইয়ে যাত্রীদের জন্য আরও ৪৮ শীতাতপ নিয়ন্ত্রিত ছাউনি  শীতাতপ নিয়ন্ত্রিত আধুনিক যাত্রী ছাউনি। ছবি: সংগৃহীত

ঢাকা: দুবাইয়ের ব্যস্ত সড়কে বাসের জন্য দাঁড়িয়ে থাকা যাত্রীদের কষ্ট লাঘবে আরো প্রায় অর্ধশত শীতাতপ নিয়ন্ত্রিত যাত্রী ছাউনি নির্মাণের কাজ শুরু হয়েছে। নতুন এ ছাউনিগুলো নির্মাণ হলো শীতাতপ নিয়ন্ত্রিত আধুনিক এ যাত্রী ছাউনির সংখ্যা দাঁড়াবে ৮৮৪-তে।

দেশটির রোড অ্যান্ড ট্রান্সপোর্ট অথরিটির (আরটিএ) নির্বাহী পরিচালক ও চেয়ারম্যান মাতার আল তাহের বলেন, দুবাইয়ে বেশ কয়েকটি এলাকায় আরও শীতাতপ নিয়ন্ত্রিত যাত্রী ছাউনি নির্মাণের কাজ শুরু করেছে আরটিএ।

বিদ্যুতের বিকল্প হিসেবে পরীক্ষামূলকভাবে সৌরশক্তি দিয়ে পরিচালিত হবে যাত্রী ছাউনিগুলো।

যার মাধ্যমে বিদ্যুৎ সংযোগের পাশাপাশি সুবিধা ভোগ করা যাবে এয়ার কন্ডিশনারসহ বিলবোর্ড ব্যবহারের।

দুবাইয়ে পাবলিক ট্রান্সপোর্টের মাস্টার প্ল্যানের অংশ হিসেবে, বিশেষ করে গ্রীষ্মের প্রচণ্ড গরমে যাত্রীদের সেবা দিতে শীতাতপ নিয়ন্ত্রিত যাত্রী ছাউনি প্রকল্পটির কাজ শুরু করা হয়েছে বলেও জানান মাতার আল তাহের।  

এ প্রকল্পের মাধ্যমে দেশটিতে যাত্রীদের ব্যক্তিগত পরিবহনের পরিবর্তে পাবলিক পরিবহন ব্যবহারে উৎসাহিত করা হচ্ছে। এছাড়া প্রকল্পটির মাধ্যমে দুবাইয়ে ট্রাফিক গতিশীলতা ২০২০ সালের মধ্যে ২০ শতাংশ আর ২০৩০ সালের মধ্যে ৩০ শতাংশে উন্নীত করা হবে।  

মাতার আল তাহের বলেন, প্রতি মাসে দুবাইয়ে যাত্রী ছাউনি ব্যবহার করেন ১২ লাখের বেশি যাত্রী।  

এদিকে যাত্রীদের উপর পরিচালিত এক জরিপের তথ্যে জানা যায়, শীতাতপ নিয়ন্ত্রিত যাত্রী ছাউনিতে যাত্রীরা বেশ সন্তুষ্ট।

দুবাই ইনভেস্টমেন্ট পার্ক এলাকায় নয়টি, দুবাই একাডেমিক সিটি থেকে এভিয়েশন কলেজ এলাকায় দু’টি, হাইয়ার কলেজ অব টেকনোলজি এলাকায় একটি। এছাড়া দুবাই ইন্ডাস্ট্রিয়াল সিটি, দুবাই ইন্টারনেট সিটি এবং জুমেইরা লেক টাওয়ার এলাকায় শীতাতপ নিয়ন্ত্রিত নতুন যাত্রী ছাউনিগুলো নির্মাণ করা হচ্ছে।  

বাংলাদেশ সময়: ১২২৭ ঘণ্টা, ডিসেম্বর ০৪, ২০১৮
এপি/জেডএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
welcome-ad