ঢাকা, শুক্রবার, ১০ জ্যৈষ্ঠ ১৪৩১, ২৪ মে ২০২৪, ১৫ জিলকদ ১৪৪৫

আন্তর্জাতিক

থেরেসাকে দেয়া অ্যাটর্নি জেনারেলের পরামর্শ জানবেন এমপিরা

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৭৫০ ঘণ্টা, ডিসেম্বর ৫, ২০১৮
থেরেসাকে দেয়া অ্যাটর্নি জেনারেলের পরামর্শ জানবেন এমপিরা ভোটাভুটি হচ্ছে। ছবি: সংগৃহীত

ইউরোপীয় ইউনিয়ন থেকে ইংল্যান্ডের বের হয়ে আসার (ব্রেক্সিট) বিষয়ে ব্রিটিশ প্রধানমন্ত্রী থেরেসা মে’কে দেওয়া অ্যাটর্নি জেনারেলের পরামর্শ জানতে পারবেন সংসদ সদস্যরা। দেশটির সংসদে আয়োজিত এক ভোটাভুটিতে এ সিদ্ধান্ত নেওয়া হয়।

বিবিসির এক প্রতিবেদনে বলা হয়, লেবার পার্টির এক প্রস্তাবের পরিপ্রেক্ষিতে ব্রিটিশ সময় বুধবার (৫ ডিসেম্বর) সকালে ভোটাভুটির আয়োজন হয় হাউজ অব কমনস এর কমনস প্রিভিলেজ কমিটিতে। এতে ৩১১-২৯৩ ভোটে পাস হয় প্রস্তাবটি।

এর ফলে ১১ ডিসেম্বর ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) সঙ্গে চুক্তির বিষয়ে ভোট দেওয়ার আগে থেরেসা মে’কে কী পরামর্শ দিয়েছেন দেশটির প্রধান আইন কর্মকর্তা তা জানতে পারবেন সংসদ সদস্যরা (এমপি)।  

হাউজ অব কমনস এর স্পিকার জন বারকো বিষয়টি ‘অকল্পনীয়’ বলে আখ্যায়িত করেছেন।

এর আগে গত সোমবার (৩ ডিসেম্বর) পরামর্শ বিষয়ে একটি সারমর্ম সংসদে পেশ করেন অ্যাটর্নি জেনারেল জিওফ্রে কক্স। সেসময় টানা তিন ঘণ্টা সংসদ সদস্যদের বিভিন্ন প্রশ্নেরও উত্তর দেন তিনি। তবে পরামর্শগুলো ‘জাতীয় স্বার্থ সংশ্লিষ্ট নয়’ উল্লেখ করে এ সম্পর্কে বিস্তারিত জানাতে অস্বীকৃতি জানান তিনি। এরপরেই দেশটির সংসদ ইতিহাসে নজিরবিহীন এ ভোটের আয়োজন করা হয়।  

বাংলাদেশ সময়: ০২৪৫ ঘণ্টা, ডিসেম্বর ০৫, ২০১৮
এসএইচএস/আরবি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।