ঢাকা, শুক্রবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

আন্তর্জাতিক

সহিংসতার আশঙ্কায় বন্ধ থাকবে আইফেল টাওয়ার

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫২৯ ঘণ্টা, ডিসেম্বর ৭, ২০১৮
সহিংসতার আশঙ্কায় বন্ধ থাকবে আইফেল টাওয়ার প্যারিসের রাস্তায় গাড়িতে আগুন দেয় আন্দোলনকারীরা। ছবি:সংগৃহীত

ঢাকা: ফ্রান্সে বিক্ষোভের মুখে বর্ধিত জ্বালানি কর প্রত্যাহার করা হলেও দেশটিতে আরও বড় সহিংসতা হতে পারে এমন আশঙ্কায় শনিবার (০৮ ডিসেম্বর) আইফেল টাওয়ার বন্ধ থাকার ঘোষণা দিয়েছে দেশটির কর্তৃপক্ষ। 

শুক্রবার (০৭ ডিসেম্বর) আন্তর্জাতিক সংবাদমাধ্যমের খবরে এমনটাই জানানো হয়েছে। এর আগে গত সপ্তাহে বড় ধরনের সহিংসতা হয় ফ্রান্সজুড়ে।

এর পুনরাবৃৃত্তি ঠেকাতেই এমন পরিকল্পনা নিয়েছে কর্তৃপক্ষ।

খবরে বলা হয়েছে, জ্বালানি কর প্রত্যাহার করলেও জীবনযাত্রার বৃদ্ধির প্রতিবাদে শনিবারও সরকার বিরোধী র‍্যালির পরিকল্পনা করছে বিক্ষোভকারীরা। এরই পরিপ্রেক্ষিতে ওইদিন জনাকীর্ণ আইফেল টাওয়ার বন্ধ থাকার ঘোষণা দেওয়া হয়েছে।  

কর্তৃপক্ষ বলছে, র‌্যালিতে যাতে সহিংসতা সৃষ্টি হতে না পারে সেজন্য দেশজুড়ে ৮৯ হাজার পুলিশ নিয়োজিত থাকবে। পাশাপাশি রাজধানী প্যারিসে সাঁজোয়া যান রাখা হবে বলে জানিয়েছেন ফ্রান্সের প্রধানমন্ত্রী এডওয়ার্ড ফিলিপে।

প্যারিসের দোকান ও রেস্তোরাঁগুলোকে বন্ধ করে দিতে বলেছে দেশটির পুলিশ। এছাড়া বন্ধ থাকবে বেশ কিছু জাদুঘরও।  

কয়েক দশকের মধ্যে গত শনিবার সবচেয়ে বড় সহিংসতার মুখোমুখি হয়েছে প্যারিস।  শনিবার যেন তার পুনরাবৃত্তি না ঘটে তাই বিভিন্ন ব্যবস্থা নিয়েছে দেশটির কর্তৃপক্ষ।

দেশটিতে জ্বালানি তেলের ওপর কর আরোপ ও জীবনযাত্রার ব্যয় বৃদ্ধির প্রতিবাদে দুই সপ্তাহ ধরে বিক্ষোভ করে আসছেন আন্দোলনকারীরা। ‘ইয়েলো ভেস্ট’ নামে পরিচিত পাওয়া এই আন্দোলন রাজধানী প্যারিসের বাইরেও ছড়িয়ে পড়ে।

তবে এতসব আন্দোলন ও বিক্ষোভের পরেও দেশটির প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রো কর আরোপের পক্ষেই মত ব্যক্ত করেন।  

বাংলাদেশ সময়: ১০০৫ ঘণ্টা, ডিসেম্বর ০৭, ২০১৮
এপি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।