ঢাকা, বৃহস্পতিবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৮ মার্চ ২০২৪, ১৭ রমজান ১৪৪৫

আন্তর্জাতিক

‘ইডিয়ট’ লিখলে গুগলে বেশি আসে ট্রাম্পের ছবি

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২২৩৩ ঘণ্টা, ডিসেম্বর ১৩, ২০১৮
‘ইডিয়ট’ লিখলে গুগলে বেশি আসে ট্রাম্পের ছবি গুগল সার্চে ট্রাম্প

মার্কিন যুক্তরাষ্ট্র থেকে গুগলে কোনো কিছু খুঁজতে সবচেয়ে বেশিবার ব্যবহৃত শব্দ হচ্ছে ‘ইডিয়ট’। আর এই শব্দটি লিখে গুগল ইমেজে খোঁজা হলে সবচেয়ে বেশি আসে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের ছবি। গত এক বছরেরও কম সময়ে যুক্তরাষ্ট্র থেকে এক মিলিয়নেরও বেশি বার ‘ইডিয়ট’ লিখে সার্চ করা হয়েছে গুগলে।

বুধবার (১২ ডিসেম্বর) রাজনৈতিক পক্ষপাতের অভিযোগে মার্কিন কংগ্রেসের মুখোমুখি হন গুগলের প্রধান নির্বাহী সুন্দর পিচাই। কংগ্রেস শুনানির কথোপকথন থেকে এ তথ্য জানা যায়।


 
শুনানিতে ডেমোক্রেটিক কংগ্রেসম্যান জো লোফগ্রেন বিষয়টির সঙ্গে গুগলের সম্পৃক্ততার কথা জানতে চান। উত্তরে গুগল প্রধান নির্বাহী জানান, ‘ইডিয়ট’ খোঁজার সঙ্গে ডোনাল্ড ট্রাম্পের ছবি আসার ঘটনা প্রতিষ্ঠানটির ইচ্ছাকৃত কোনো বিষয় নয়। এমনকি বিষয়টি গুগলের নিয়ন্ত্রণেও হয় না বলেও দাবি করেন সুন্দর পিচাই।  

তিনি বলেন, গুগলে কোনো কিছু লিখে খোঁজা হলে ফলাফল কী আসবে তা সংশ্লিষ্টতা ও জনপ্রিয়তার মতো প্রায় ২০০টি বিষয়ের ওপর নির্ভর করে।
 
এক পর্যায়ে লোফগ্রেন আবারও প্রশ্ন করেন যে, তার দলের নাম লিখে গুগলে কোনো কিছু খোঁজা হলে ‘নেতিবাচক’ ফলাফল বেশি আসে কেন? উত্তরে বলেন, গুগলে ‘গুগল’ লিখে খোঁজা হলেও নেতিবাচক ফলাফল আসে।
 
গুগল বলছে, গত জুলাইয়ে ডোনাল্ড ট্রাম্পের যুক্তরাজ্য সফরের সময় এর প্রতিবাদে বিক্ষোভকারীরা একটি গান প্রকাশ করেন। ‘গ্রিন ডে’ নামে ওইখানে ‘ইডিয়ট’ শব্দটির সঙ্গে ট্রাম্পের ছবি জুড়ে প্রকাশ করা হয় অনলাইনে। আর তাতেই ইডিয়ট শব্দ খোঁজা হলে শীর্ষে চলে আসে মার্কিন প্রেসিডেন্টের ছবি।
 
মার্কিন প্রেসিডেন্টকে নিয়ে অনলাইনে এমন ঘটনা এবারই প্রথম নয়। এর আগে ২০০৩ সালে ‘মিজারেবল ফেইলিউয়ার’ (দুঃখজনক ব্যর্থতা) লিখে গুগলে কোনো কিছু খোঁজা হলে সবার প্রথমে আসতো সেসময়ের মার্কিন প্রেসিডেন্ট জর্জ ডব্লিউ বুশের ছবি।
 
বাংলাদেশ সময়: ১৭৩০ ঘণ্টা, ডিসেম্বর ১৩, ২০১৮
এসএইচএস/এএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।