ঢাকা, সোমবার, ১২ কার্তিক ১৪৩১, ২৮ অক্টোবর ২০২৪, ২৪ রবিউস সানি ১৪৪৬

আন্তর্জাতিক

পাইলট অভিকে ভারতে হস্তান্তর করলো পাকিস্তান

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০২৪৬ ঘণ্টা, মার্চ ২, ২০১৯
পাইলট অভিকে ভারতে হস্তান্তর করলো পাকিস্তান ভারতের কাছে হস্তান্তরের পর মুহূর্তে পাইলট অভিনন্দন, ছবি: সংগৃহীত

সব উত্তেজনা-বাকযুদ্ধকে ছাপিয়ে পাকিস্তান থেকে স্বদেশে ফিরলেন ভারতের পাইলট উইং কমান্ডার অভিনন্দন বর্তমান। শুক্রবার (১ মার্চ) স্থানীয় সময় রাত সোয়া ৯টার দিকে (বাংলাদেশ সময় পৌনে ১০টার দিকে) দুই দেশের ‘ওয়াঘা সীমান্ত’ দিয়ে অভিনন্দনকে ভারতীয় কর্তৃপক্ষের কাছে হস্তান্তর করে পাকিস্তান সরকার। পাকিস্তানে মিগ-২১ যুদ্ধবিমান নিয়ে হামলা চালাতে গিয়ে ধরা পড়েছিলেন অভিনন্দন।

স্বদেশের মাটিতে অভিকে স্বাগত জানাতে ভারতের পাঞ্জাব রাজ্যের অংশে উপস্থিত ছিলেন তার বাবা এয়ার মার্শাল (অব.) এস বর্তমান ও মা ড. শোভা বর্তমান। ছিলেন সরকারি শীর্ষ কর্মকর্তাসহ বিপুলসংখ্যক জনতা।

এসময় তাদের হাতে ছিল ভারতের জাতীয় পতাকা। অভিনন্দন ভারতের মাটিতে পা রাখতেই তুমুল করতালিতে মুখর হয়ে ওঠে সীমান্ত।

এর আগে অভিনন্দনকে ওয়াঘা সীমান্তে এনে পাকিস্তানের বন্দরে স্বাস্থ্য পরীক্ষা করা হয়। তবে তাকে বিকেলে হস্তান্তর করার কথা থাকলেও এ প্রক্রিয়া দুই দফায় পেছানো হয়। প্রথমে বলা হয় সাড়ে ৭টার দিকে হস্তান্তর করা হবে। শেষে বলা হয় তাকে সাড়ে ৯টার দিকে ভারতের কর্তৃপক্ষের হাতে তুলে দেওয়া হবে। শেষ পর্যন্ত স্বাস্থ্য পরীক্ষাসহ অন্যান্য আনুষ্ঠানিকতার পর তাকে সোয়া ৯টার দিকে হস্তান্তর করা হয়। যদিও অভিনন্দন স্বদেশে ফিরেছেন বলে সন্ধ্যার আগ থেকেই খবর দিচ্ছিলো ঢাকা, নয়াদিল্লি, কলকাতাভিত্তিক বিভিন্ন সংবাদমাধ্যম। সেসব খবরের কারণে বিভ্রান্তি তৈরি হয়।

শেষ পর্যন্ত আনুষ্ঠানিকতা শেষ হলে অভিনন্দনকে ভারতের কর্মকর্তাদের বুঝিয়ে দেওয়া হয়। পাকিস্তান অংশ থেকে ভারতে ঢোকার আগে গণমাধ্যমের জন্য ফটোসেশনে দাঁড়ান অভিনন্দন। পরে ভারতের শীর্ষ কর্মকর্তারা তাকে নিয়ে ফিরে আসেন।

ভারতে ঢোকার পরও অভিনন্দনের স্বাস্থ্য পরীক্ষা ও অন্যান্য আনুষ্ঠানিকতা রয়েছে। ‘র’সহ বিভিন্ন গোয়েন্দা ও তদন্ত সংস্থা এবং পররাষ্ট্র মন্ত্রণালয়ের কর্মকর্তাদের সঙ্গে আলাপও করতে হবে অভিনন্দনকে।

ভারতের বিমান বাহিনীর এয়ার ভাইস মার্শাল আর.জি.কে. কাপুর বলেন, অভিনন্দনের স্বাস্থ্য পরীক্ষা করা হবে। যেহেতু তিনি যুদ্ধবিমান থেকে ছিটকে বেরিয়েছেন, সেহেতু তার স্বাস্থ্য পরীক্ষা করতেই হবে।

আরও পড়ুন
** ভারতীয় মিডিয়া তিলকে তাল করেছে, ভিডিওতে পাইলট অভিনন্দন
** অভিনন্দনকে হস্তান্তর নিয়ে মিডিয়ার ধূম্রজাল


এদিকে অভিনন্দনের স্বদেশ প্রত্যাবর্তনে উচ্ছ্বসিত ভারতের রাজনৈতিক অঙ্গন থেকে শুরু করে শোবিজ, ক্রীড়াঙ্গনসহ সব অঙ্গন।

ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী তার টুইটার বার্তায় বলেন, ‘স্বদেশে স্বাগত উইং কমান্ডার অভিনন্দন। পুরো জাতি তোমার দৃষ্টান্তমূলক সাহসের জন্য গর্বিত। ১৩০ কোটি ভারতীয়র জন্য আমাদের সশস্ত্র বাহিনী এক অনুপ্রেরণা। বন্দে মাতরম!

প্রতিরক্ষামন্ত্রী নির্মলা সীতারাম টুইট করেন, ‘জয় হিন্দ। ’

মোদীর দল বিজেপির সভাপতি অমিত শাহ তাৎক্ষণিক এক বার্তায় বলেন, ‘প্রিয় অভিনন্দন, তোমার সাহস ও লড়াকু মানসিতার জন্য পুরো জাতি গর্বিত। তুমি ফিরেছো বলে ভারত আনন্দিত। ’

প্রধান বিরোধী দল কংগ্রেসের সভাপতি রাহুল গান্ধী টুইট করেন, ‘উইং কমান্ডার অভিনন্দন, তোমার আত্মমর্যাদাবোধ ও সাহসিকতা আমাদের গর্বিত করেছে। স্বাগত এবং অনেক ভালোবাসা। ’

টুইট করেছেন দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়াল, ভারতীয় ক্রিকেট দলের সাবেক তারকা অনিল কুম্বলে, বর্তমান অধিনায়ক বিরাট কোহলি, বলিউড অভিনেতা অজয় দেবগন, প্রভুদেবাসহ বিভিন্ন অঙ্গনের অনেক তারকা।

গত ১৪ ফেব্রুয়ারি বিকেলে কাশ্মীরের পুলওয়ামা জেলায় ভারতের বিশেষায়িত নিরাপত্তা বাহিনী সেন্ট্রাল রিজার্ভ পুলিশ ফোর্সের (সিআরপিএফ) গাড়িবহরে ভয়াবহ জঙ্গি হামলায় ৪৪ জওয়ান নিহত হন।

জঙ্গিদের মদত দেওয়ার জন্য ইসলামাবাদকে অভিযুক্ত করে এর মোক্ষম জবাব দিতে গত ২৬ ফেব্রুয়ারি ভোরের দিকে পাকিস্তানের বালাকোট শহরে জঙ্গি গোষ্ঠী জইশ-ই-মোহাম্মদের আস্তানায় হামলা চালায় ভারতীয় বিমান বাহিনী। এর একদিন পরই বুধবার (২৭ ফেব্রুয়ারি) ভারতের দু’টি যুদ্ধবিমান বিধ্বস্ত ও পাইলট উইং কমান্ডার অভিনন্দনকে আটক করে পাকিস্তান।  

অভিনন্দন পাকিস্তানে হামলা চালাতে গিয়েছিলেন যুদ্ধবিমান মিগ-২১ নিয়ে। তবে সেই যুদ্ধবিমানটি ভূপাতিত করে ফেলে পাকিস্তানের সামরিক বাহিনী। ওই যুদ্ধবিমান থেকে তৎক্ষণাৎ বেরিয়ে পাইলট অভিনন্দন পড়ে যান পাকিস্তাননিয়ন্ত্রিত কাশ্মীরে। কাশ্মীরীরা তাকে ধরে আক্রমণ করতে চাইলে পাকিস্তান সেনাবাহিনী অভিনন্দনকে নিজেদের জিম্মায় নেয়।

এরপর ভারত তাদের পাইলটকে ফেরত চেয়ে দিল্লিতে নিযুক্ত দেশটির উপ-হাইকমিশনারকে ডেকে পাঠায়। শুরু করে কূটনৈতিক দৌড়ঝাপ। এর মাঝেই বৃহস্পতিবার (২৮ ফেব্রুয়ারি) পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান ঘোষণা দেন, ‘শান্তির স্বার্থে’ শুক্রবার অভিনন্দনকে মুক্তি দেওয়া হবে।

বাংলাদেশ সময়: ২১৪৫ ঘণ্টা, মার্চ ০১, ২০১৯/আপডেট ২২৪২ ঘণ্টা
এইচএ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।