ঢাকা, বুধবার, ১৯ আষাঢ় ১৪৩১, ০৩ জুলাই ২০২৪, ২৫ জিলহজ ১৪৪৫

আন্তর্জাতিক

উ. কোরিয়াকে যুক্তরাষ্ট্রের হুঁশিয়ারি 

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬৩৮ ঘণ্টা, মার্চ ৬, ২০১৯
উ. কোরিয়াকে যুক্তরাষ্ট্রের হুঁশিয়ারি  ট্রাম্পের জাতীয় নিরাপত্তা উপদেষ্টা জন বোল্টন/ছবি: সংগৃহীত

ঢাকা: পারমাণবিক কর্মসূচি বাতিল না করলে উত্তর কোরিয়া ওপর ফের নিষেধাজ্ঞা আরোপ করা হবে বলে হুঁশিয়ারি দিয়েছে মার্কিন যুক্তরাষ্ট্র।

মঙ্গলবার (০৫ মার্চ) ফক্স বিজনেস নেটওয়ার্ককে দেয়া সাক্ষাৎকারে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের জাতীয় নিরাপত্তা উপদেষ্টা জন বোল্টন এ হুঁশিয়ারি দিয়েছেন।  

তিনি বলেন, ভিয়েতনামের রাজধানী হ্যানয়ে ট্রাম্প-কিমের বৈঠকের পর এখন দেখা হবে কোরিয়া তাদের প্রতিশ্রুতি অনুযায়ী পারমাণবিক সম্পর্কিত সকল কার্যক্রম স্থগিত করে কিনা।

 

‘যদি তারা সেটা না করে, তাহলে তারা তাদের উপর আরোপিত অর্থনৈতিক নিষেধাজ্ঞা থেকে মুক্তি পেতে চাচ্ছে না বলেই সুস্পষ্ট ধারনা পাবেন প্রেসিডেন্ট ট্রাম্প। এবং সেক্ষেত্র আমরা নিষেধাজ্ঞা আরোপের কথাই ভাববো। ’

ফেব্রুয়ারির ২৭ ও ২৮ তারিখে ট্রাম্প কিমের বৈঠকে পারমাণবিক কর্মসূচি অপসারণের কথা বলেছিল ট্রাম্প। এই অপসারণের বিষয়টিই নির্ধারণ করবে যুক্তরাষ্ট্র কোরিয়ার উপর আরোপিত নিষেধাজ্ঞা কতটুকু শিথিল করবে।

অন্যদিকে মঙ্গলবার দুই মার্কিন বিশেষজ্ঞ ও  দক্ষিণ কোরিয়ার নিউজ এজেন্সি ইয়ানহোপের প্রতিবেদন থেকে জানা যায়, ২০১৮ সালে ট্রাম্প-কিমের প্রথম বৈঠকে পারমাণবিক কর্মসূচি নিয়ন্ত্রণের প্রতিশ্রুতি দিয়েছিল উত্তর কোরিয়া। কিন্ত  প্রতিশ্রুতির পরেও একটি পারমাণবিক ক্ষেপণাস্ত্র কেন্দ্র পুনরায় চালু করেছে দেশটি।

মার্কিন বিশেষজ্ঞ জেনি টাউন রয়টার্সকে দেয়া সাক্ষাৎকারে বলেন, স্যাটেলাইটে পাওয়া ছবি থেকে জানা যায়, ফেব্রুয়ারির ১৬ থেকে মার্চের ২ তারিখের মধ্যবর্তী সময়ে আরেকটি পারমাণবিক উৎক্ষেপণ প্যাডের নির্মাণ করেছে উত্তর কোরিয়া।

বাংলাদেশ সময়: ১১৩৯ ঘণ্টা, মার্চ ০৬, ২০১৯
এসএ/এমএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।