ঢাকা, বুধবার, ১৯ আষাঢ় ১৪৩১, ০৩ জুলাই ২০২৪, ২৫ জিলহজ ১৪৪৫

আন্তর্জাতিক

গ্রিক দ্বীপে নৌকাডুবিতে ২ শিশুসহ তিনজনের প্রাণহানি

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৩১২ ঘণ্টা, মার্চ ৮, ২০১৯
গ্রিক দ্বীপে নৌকাডুবিতে ২ শিশুসহ তিনজনের প্রাণহানি ম্যাপে সামোস দ্বীপ/ ছবি: সংগৃহীত

ঢাকা: তুরস্কের কাছে একটি গ্রিক দ্বীপে নৌকাডুবির ঘটনায় দুই শিশুসহ তিনজনের প্রাণহানি হয়েছে।

গ্রিক কর্তৃপক্ষ জানিয়েছে, বৃহস্পতিবার (৭ মার্চ) নৌকাডুবির এ ঘটনা ঘটেছে। মূলত নৌকায় করে তারা গ্রিসের উদ্দেশ্যে যাত্রা শুরু করেছিল।

এর আগে নৌকাটি সম্পর্কে সতর্ক করে দেওয়া হয়েছিল গ্রিক কোস্টগার্ডকে। এর কিছু সময় পরেই তারা সামোস দ্বীপ থেকে ১১ জনকে উদ্ধার করে। উদ্ধারদের মধ্যে চার ও দুই বছর বয়সী দু’টি শিশু ছিল।

কোস্টগার্ডের এক কর্মকর্তা জানায়, উদ্ধারের পর দুই শিশুর অবস্থা আশঙ্কাজনক ছিল। পরবর্তীতে তারা মারা যায়। তবে কেন নৌকটি ডুবেছিল তা এখনও জানা যায়নি।

কিছু সময় পর আরেক ব্যক্তির মরদেহ উদ্ধার করে কোস্টগার্ড। তখন এক প্রত্যক্ষদর্শী জানায় মৃত ব্যক্তিটি ওই দুই শিশুর বাবা।

যুদ্ধ ও দারিদ্র্য থেকে মুক্তি পেতে দেশ ছাড়ছে মধ্যপ্রাচ্যের কয়েক হাজার মানুষ। তারা মূলত ইউরোপীয় দেশগুলোতে প্রবেশের আশায় তুর্কি উপকূলীয় গ্রিক দ্বীপ থেকে নৌকায় করে যাত্রা শুরু করে। বিপদজনক এই যাত্রায় এখন পর্যন্ত আরও অনেকে ডুবেছে।

২০১৫ সালে এক মিলিয়নেরও বেশি লোক এই যাত্রা শুরু করেছিল। তবে ইউরোপীয় ইউনিয়ন ও তুরস্কের মধ্যে এক চুক্তির পর সংখ্যা অনেকটাই কমেছে। চুক্তি অনুযায়ী সিরিয়ার শরণার্থী ও সমুদ্রের মধ্য দিয়ে অতিক্রমকারী অন্যান্য আশ্রয়প্রার্থীদের ফিরিয়ে আনতে সম্মত হয়েছিল দেশগুলো।

বাংলাদেশ সময়: ২২১০ ঘণ্টা, মার্চ ০৭, ২০১৯
এসএ/এএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।