ঢাকা, বুধবার, ১৯ আষাঢ় ১৪৩১, ০৩ জুলাই ২০২৪, ২৫ জিলহজ ১৪৪৫

আন্তর্জাতিক

সিরিয়ায় পরাজয়ের দ্বারপ্রান্তে আইএস যোদ্ধারা

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১২৫ ঘণ্টা, মার্চ ১৩, ২০১৯
সিরিয়ায় পরাজয়ের দ্বারপ্রান্তে আইএস যোদ্ধারা আইএস যোদ্ধা, ছবি: সংগৃহীত

ঢাকা: সিরিয়ার বাঘোজ শহরে জঙ্গিগোষ্ঠী ইসলামিক স্টেটের (আইএস) শেষ ঘাঁটিতে অভিযান অব্যাহত রেখেছে যুক্তরাষ্ট্র নেতৃত্বাধীন সিরিয়ান ডেমোক্রেটিক ফোর্স (এসডিএফ)। এতে পরাজয়ের দ্বারপ্রান্তে এসে আত্মসমর্পণ করতে শুরু করেছেন আইএস যোদ্ধারা।

নিজেদের রক্ষা করতে বাঘোজে আইএসের শেষ ঘাঁটিতে বেসামরিকদের মাঝে গা ঢাকা দিয়ে ছিলেন এসব জঙ্গিরা। কিন্তু ইতোমধ্যে পরিবারের সদস্যদের নিয়ে বের হতে শুরু করেছেন তারা।

অভিযানের ব্যাপারে এসডিএফ জানিয়েছে, অভিযানটি সফলভাবেই চলছে। এ অভিযানটির মাধ্যমেই ইসলামিক স্টেট অব ইরাক এবং লিভ্যান্ট (আইএসআইএস, আইএসআইএল) পরাজয়ের মুখোমুখি হবে।

এসডিএফ কমান্ডার আলী চেইর বলেন, আমাদের অভিযানের মূল উদ্দেশ্য ছিল এমন পরিস্থিতি তৈরি করা, যাতে করে আইএস যোদ্ধারা বের হয়ে এসে আত্মসমর্পণ করেন। আমরা যেনো বেসামরিকদের রক্ষা করতে পারি।

বাঘোজই বিগত বছরগুলোতে ইরাক ও সিরিয়া থেকে আসা আইএস জঙ্গিদের শেষ ঘাঁটি ছিল।

অন্যদিকে, টুইটার বার্তায় এসডিএফের মুখপাত্র মুস্তাফা বালি বলেন, এখন পর্যন্ত জঙ্গিগোষ্ঠীর প্রায় তিন হাজার সদস্য আত্মসমর্পণ করেছেন। পাশাপাশি বন্দি অবস্থা থেকে তিনজন ইয়াজিদি নারী এবং চার শিশুকে উদ্ধার করা হয়েছে।

জঙ্গিগোষ্ঠীটি পরাজয়ের দ্বারপ্রান্তে রয়েছে উল্লেখ করে তিনি বলেন, যখনই আমরা বুঝতে পারবো গোষ্ঠীটির সব সদস্যই আত্মসমর্পণ করেছেন, তখনই আমরা আমাদের অভিযানের সমাপ্তি ঘোষণা করবো।

বাংলাদেশ সময়: ১৭২৪ ঘণ্টা, মার্চ ১৩, ২০১৯
এসএ/টিএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।