ঢাকা, শুক্রবার, ২১ আষাঢ় ১৪৩১, ০৫ জুলাই ২০২৪, ২৭ জিলহজ ১৪৪৫

আন্তর্জাতিক

ডানেডিনের পরিকল্পনা পরিবর্তন করে ক্রাইস্টচার্চে হামলা!

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮৫৯ ঘণ্টা, মার্চ ১৫, ২০১৯
ডানেডিনের পরিকল্পনা পরিবর্তন করে ক্রাইস্টচার্চে হামলা! পুলিশের হাতে আটক সন্দেহভাজন হামলাকারী ব্রেন্টন

নিউজিল্যান্ডের ক্রাইস্টচার্চের দু’টি মসজিদে সন্ত্রাসী হামলায় শেষ খবর পর্যন্ত ৪৯ জনের মৃত্যু ও ৪৯ জন আহত হয়েছেন। আহতদের অনেকের অবস্থা আশঙ্কাজনক। হামলার ঘটনায় জড়িত সন্দেহে পুলিশ এক নারীসহ চারজনকে আটক করেছে। এর মধ্যে কর্তৃপক্ষের বরাতে এক হামলাকারীর পরিচয় প্রকাশ করেছে আন্তর্জাতিক সংবাদ মাধ্যম।

ব্রেন্টন ট্যারেন্ট নামে ২৮ বছর বয়সী সন্দেহভাজন ওই হামলাকারী অস্ট্রেলিয়ান নাগরিক।

এদিকে হামলার ঘণ্টা কয়েক আগে নিজের ফেসবুক পোস্টে ৭৩ পৃষ্ঠার ম্যানিফোস্টো প্রকাশ করেন ওই হামলাকারী।

ওইসব ম্যানিফেস্টোতে তিনি তার ক্ষোভ, হামলার কারণসহ ২০১১ সালে নরওয়েতে ‘গণহত্যাকারী’ আন্দ্রেস বেহেরিংয়ের হামলার ঘটনায় অনুপ্রাণিত হওয়ার কথা তুলে ধরেন। নরওয়েতে ওই হামলায় অন্তত ৭৭ জনের প্রাণহানি হয়েছিলো।

শুক্রবারের (১৫ মার্চ) হামলায় পুলিশ ব্রেন্টন ছাড়াও আরো তিন সন্দেহভাজনকে তাদের হেফাজতে নিয়েছে।

দরিদ্র পরিবারের সন্তান ব্রেন্টন তার ম্যানিফেস্টোতে উল্লেখ করেন, প্রথমে ডানেডিনের (নিউজিল্যান্ডের একটি শহর) কোনো মসজিদে হামলাটি চালানোর পরিকল্পনা করা হয়। হঠাৎ-ই সে পরিকল্পনা পরিবর্তন করা হয়।  

এছাড়া ২০১৭ সালের ৭ এপ্রিল সুইডেনের স্টকহোমের একটি সন্ত্রাসী হামলার ঘটনা তার মধ্যে পরিবর্তন তৈরি করে বলেও ম্যানিফেস্টোতে উল্লেখ করেন ব্রেন্টন।

অস্ট্রেলিয়ার নিউ সাউথ ওয়েলসের শহর গ্রাফটনে বেড়ে ওঠা ব্রেন্টনের পড়ালেখার প্রতি তেমন কোনো আগ্রহ ছিলো না। উচ্চশিক্ষার জন্য বিশ্ববিদ্যালয়ের কোনো সুযোগ বা কর্মকাণ্ড তাকে টানতো না।

ব্রেন্টনের বাবা ছিলেন একজন পূর্ণমাত্রার অ্যাথলেট, যিনি ২০১০ সালে ক্যান্সারে মারা যান। মা এখনো জীবিত, পরিবারের অনেব সদস্য বাস করছেন নিউ সাউথ ওয়েলসে। আর শরীরচর্চায় বেশ মনোযোগী ছিলেন ব্রেন্টন।

বাংলাদেশ সময়: ১৪৫৭ ঘণ্টা, মার্চ ১৫, ২০১৯
জেডএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।