ঢাকা, শুক্রবার, ২১ আষাঢ় ১৪৩১, ০৫ জুলাই ২০২৪, ২৭ জিলহজ ১৪৪৫

আন্তর্জাতিক

নেদারল্যান্ডসে হামলার সন্দেহভাজন মূলহোতা আটক

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪১৬ ঘণ্টা, মার্চ ১৯, ২০১৯
নেদারল্যান্ডসে হামলার সন্দেহভাজন মূলহোতা আটক হামলার সন্দেহভাজন মূলহোতা গোকম্যান তানিস। ছবি: সংগৃহীত

ঢাকা: নেদারল্যান্ডসের মধ্যাঞ্চলের উট্রেক্ট শহরে একটি ট্রামে বন্দুকধারীর হামলায় ঘটনায় এর সন্দেহভাজন মূলহোতা গোকম্যান তানিসকে (৩৭) আটক করেছে পুলিশ।

সোমবার (১৮ মার্চ) স্থানীয় সময় সকাল পৌনে ১১টা নাগাদ ২৪ অক্টোবরপ্লেন জংশনের কাছে এই হামলা হয়। হামলার এ ঘটনায় ৩ জন নিহত এবং ৫ জন আহত হয়েছেন।

হামলার কয়েক ঘণ্টা পরই অভিযান চ‍ালিয়ে ঘটনাস্থল থেকে ৩ কিলোমিটার দূরে অবস্থিত একটি ভবন থেকে তুরস্কের নাগরিক গোকম্যান তানিসকে আটক করেছে পুলিশ। তবে হামলাকারীর উদ্দেশ্য এখনও স্পষ্ট নয় বলে জানিয়েছে পুলিশ।

প্রাথমিকভাবে এটিকে ‘সন্ত্রাসী হামলা’ হিসেবে আখ্যা দিয়েছে পুলিশ। তবে ‘পারিবারিক কারণে’ তানিস এ হামলা চালিয়েছে বলে জানিয়েছেন প্রসিকিউটর। প্রসিকিউটর এও বলেন, গোকম্যান তানিস ডাচ পুলিশের অপরাধের তালিকায় রয়েছেন।  

অন্যদিকে বিবিসি তুরস্ককে দেয়া সাক্ষাৎকারে স্থানীয় এক ব্যবসায়ী জানিয়েছেন, জঙ্গিগোষ্ঠী আইএসের সঙ্গে সম্পৃক্ততার কারণে এর আগেও তানিসকে আটক করা হয়েছিল। তবে পরবর্তীতে তাকে ছেড়ে দেয়া হয়েছিল।  

এ ঘটনায় অন্য আরেক ব্যক্তিকেও আটক করা হয়েছে বলে জানিয়েছে পুলিশ। তবে তার পরিচয় এখনও জানানো হয়নি।  

এদিকে পরবর্তী নির্দেশ না দেয়া পর্যন্ত স্কুল-কলেজের দরজা-জানালা বন্ধ রাখতে এবং লোকজনকে ঘরে থাকার অনুরোধ করেছে স্থানীয় পুলিশ।  

ঘটনার পর থেকেই ইউট্রেক্ট শহরের বিভিন্ন স্থানে নিরাপত্তা অভিযান অব্যাহত রেখেছে নিরাপত্তা বাহিনী। পাশাপাশি বিমানবন্দরসহ বিভিন্ন গুরুত্বপূর্ণ স্থানের নিরাপত্তা ব্যবস্থা আরও জোরদার করা হয়েছে।  

হামলার এ ঘটনায় ফ্রান্সের প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাঁক্রো ও স্পেনের প্রধানমন্ত্রী পেদ্রো সানচেজসহ বিশ্বের বহু নেতা শোক প্রকাশ করেছেন।

নিউজিল্যান্ডের ক্রাইস্টচার্চে গত ১৫ মার্চ (শুক্রবার) জুমার নামাজের পর এক শ্বেতাঙ্গ উগ্রবাদীর বর্বরোচিত হামলায় ৫০ জনের প্রাণহানি ঘটে। এরপরই বিশ্বজুড়ে বিশেষ করে ইউরোপের বিভিন্ন দেশে কঠোর নিরাপত্তা জোরদার করা হয়। এরমধ্যেই নেদারল্যান্ডসে ঘটনাটি ঘটলো।

বাংলাদেশ সময়: ০৯৩০ ঘণ্টা, মার্চ ১৯, ২০১৯
এসএ/এমএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।