ঢাকা, রবিবার, ২১ আশ্বিন ১৪৩১, ০৬ অক্টোবর ২০২৪, ০২ রবিউস সানি ১৪৪৬

আন্তর্জাতিক

ব্রেন্টনের বিরুদ্ধে হত্যার ৫০ অভিযোগ, হাজিরা শুক্রবার

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭৩৮ ঘণ্টা, এপ্রিল ৪, ২০১৯
ব্রেন্টনের বিরুদ্ধে হত্যার ৫০ অভিযোগ, হাজিরা শুক্রবার হামলাকারী ব্রেন্টন ট্যারেন্ট, ছবি: সংগৃহীত

ঢাকা: নিউজিল্যান্ডের ক্রাইস্টচার্চে দুই মসজিদে হামলাকারী ব্রেন্টন ট্যারেন্টের (২৮) বিরুদ্ধে হত্যার ৫০টি অভিযোগ আনা হবে। একইসঙ্গে ৩৯টি হত্যাচেষ্টার অভিযোগও উত্থাপন হবে তার বিরুদ্ধে। আর শুক্রবার (০৫ এপ্রিল) রিমান্ড শেষে তাকে আবারও আদালতে হাজির করা হবে।

বৃহস্পতিবার (০৪ এপ্রিল) বিকেলে বিবৃতিতে ব্রেন্টনের বিরুদ্ধে এসব নতুন স্পষ্ট অভিযোগ আনার ঘোষণা দেয় নিউজিল্যান্ড পুলিশ।

এর আগে গত ১৫ মার্চ দুই মসজিদে গুলি চালিয়ে ৫০ মুসল্লিকে হত্যায় জড়িত থাকায় ব্রেন্টনকে গ্রেফতার করে পুলিশ।

পরেরদিন তাকে আদালতে হাজির করলে বিচারক আত্মপক্ষ সমর্থনে আনার জন্য কোনো আবেদন ছাড়াই ৫ এপ্রিল পর্যন্ত তার রিমান্ড মঞ্জুর করেন। এসময় তার বিরুদ্ধে হত্যার মাত্র একটি অভিযোগ আনা হয়। একইসঙ্গে শুক্রবার তাকে আবারও হাজির করার নির্দেশ দেন আদালত।

আন্তর্জাতিক সংবাদমাধ্যম বলছে, সেসময় হত্যার একটি অভিযোগ আনা হলেও এবার প্রতিটি হত্যা এবং হত্যাচেষ্টার জন্য আলাদা আলাদা নতুন অভিযোগ আনা হবে। এছাড়া পুলিশ অন্যান্য আরও নতুন অভিযোগ আনতে পারে বলেও মনে করা হচ্ছে।

ব্রেন্টনের বিরুদ্ধে অন্যান্য আরও অভিযোগ আনার বিষয়ে এখনও বিবেচনা করা হচ্ছে বলে জানিয়েছে পুলিশ। তবে এসব অভিযোগ কী হতে পারে, তা জানায়নি।

বিবৃতিতে পুলিশ বলছে, নতুন অভিযোগ এনে আদালতের নির্দেশ অনুযায়ী শুক্রবার গ্রেফতার ব্রেন্টনকে ক্রাইস্টচার্চের উচ্চ আদালতে হাজির করা হবে।

হামলাকারী ব্রেন্টন স্বয়ংক্রিয় অস্ত্র দিয়ে বর্বরোচিত হামলা চালিয়ে ৫০ জন মুসল্লিকে হত্যা করেন। আবার নিজেই সেই দৃশ্য ভিডিও করে সামাজিক যোগাযোগ মাধ্যেমে প্রচার করেন। এ হামলার ঘটনার আধঘণ্টার মধ্যেই একটি গাড়ি থেকে তাকে গ্রেফতার করতে সক্ষম হয় নিউজিল্যান্ড পুলিশ। কিন্তু তখন পুলিশ তদন্তের স্বার্থে বিষয়টি জানায়নি।

অস্ট্রেলিয়ান বংশোদ্ভূত ব্রেন্টন ট্যারেন্ট। তিনি অস্ট্রেলিয়ায় হাজতবাস করেছিলেন বলে জানিয়েছিলেন দেশটির প্রধানমন্ত্রী স্কট মরিসন। প্রধানমন্ত্রী নিজেও ব্রেন্টনকে মৌলবাদী, ডানপন্থী ও সহিংস সন্ত্রাসী হিসেবে অখ্যায়িত করেছিলেন তখন।

গত ১৫ মার্চ (শুক্রবার) জুমার নামাজের পর ক্রাইস্টচার্চের ডিনস অ্যাভ মসজিদ ও লিনউড মসজিদে এবং আরেকটি স্থানে বর্বরোচিত হামলা হয়। এতে ৫০ জন নিহত হন। আহত হন ৩৯ জন। তবে হামলা থেকে অল্পের জন্য বেঁচে যান দেশটিতে সফররত বাংলাদেশ জাতীয় দলের ক্রিকেটাররা।

বাংলাদেশ সময়: ১৩৩৫ ঘণ্টা, এপ্রিল ০৪, ২০১৯
টিএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।