ঢাকা, রবিবার, ২১ আশ্বিন ১৪৩১, ০৬ অক্টোবর ২০২৪, ০২ রবিউস সানি ১৪৪৬

আন্তর্জাতিক

ইন্দোনেশিয়ায় নির্বাচনী কাজের চাপে ২৭২ কর্মকর্তার মৃত্যু

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯১৯ ঘণ্টা, এপ্রিল ২৮, ২০১৯
ইন্দোনেশিয়ায় নির্বাচনী কাজের চাপে ২৭২ কর্মকর্তার মৃত্যু

ঢাকা: ইন্দোনেশিয়ায় নির্বাচনের সময় অতিরিক্ত পরিশ্রম করে অসুস্থ হয়ে ২৭২ কর্মকর্তার মৃত্যু হয়েছে। অসুস্থ হয়ে চিকিৎসাধীন রয়েছেন আরও ১,৮৭৮ কর্মকর্তা।

রোববার (২৮ এপ্রিল) দেশটির সাধারণ নির্বাচন কমিশনের (কেপিইউ) মুখপাত্র আরিফ প্রিয় সুশান্ত সাংবাদিকদের এ তথ্য জানিয়েছেন।

গত ১৯ এপ্রিল দ্বীপপুঞ্জের দেশ ইন্দোনেশিয়ায় সাধারণ নির্বাচন অনুষ্ঠিত হয়।

দেশটির ইতিহাসে এবারই প্রথম একদিনে প্রেসিডেন্ট নির্বাচন এবং জাতীয় সংসদ ও আঞ্চলিক পরিষদ নির্বাচন সম্পন্ন হয়। ফলে দীর্ঘ সময় ধরে একটানা কয়েক মিলিয়ন ব্যালট পেপার হাতেই গুনতে হয়েছে নির্বাচন পরিচালনা কর্মকর্তাদের।  

খরচ বাঁচাতে একদিনে সব নির্বাচন অনুষ্ঠিত হওয়ায় কর্মকর্তাদের অতিরিক্ত চাপ নিতে হয়েছে।

আর এতেই এমন মৃত্যু ও অসুস্থতার তথ্য দিয়ে আরিফ প্রিয় সুশান্ত জানান, অতিরিক্ত পরিশ্রমজনিত বিভিন্ন রোগে আক্রান্ত হয়ে শনিবার (২৭ এপ্রিল) পর্যন্ত ২৭২ জনের মৃত্যু হয়েছে। বিভিন্ন হাসপাতালে চিকিৎসা নিচ্ছেন আরও ১ হাজার ৮৭৮ কর্মকর্তা।

ইন্দোনেশিয়ায় মোট ভোটার সংখ্যা ২৬ কোটি। এদের মধ্যে এবারের নির্বাচনে প্রায় ১৯ কোটি ৩০ লাখ ভোটারই ভোট দিয়েছেন। সিল মেরেছেন পাঁচটি করে ব্যালটে। এদের জন্য প্রায় আট লাখ কেন্দ্র সামলাতে হয়েছে নির্বাচন কমিশনকে।

এদিকে গত ২৩ এপ্রিল এক নোটিশ জারি করে দেশটির স্বাস্থ্য মন্ত্রণালয় অসুস্থ নির্বাচন পরিচালনা কর্মকর্তাদের বিশেষ সহায়তা দেওয়ার অনুরোধ জানিয়েছে। পাশাপাশি নিহতদের পরিবারকে অর্থ সহায়তা দিতেও কাজ করছে অর্থ মন্ত্রণালয়।

মূলত নির্বাচন ব্যয় কমাতেই একদিনে সবগুলো নির্বাচন করার সিদ্ধান্ত নিয়েছিল কর্তৃপক্ষ। কিন্তু এমন সিদ্ধান্ত কঠিন পরিস্থিতিতে ফেলেছে ইন্দোনেশিয়াকে।

ভোট গণনা শেষে আগামী ২২ মে নির্বাচনে বিজয়ীদের নাম ঘোষণা করবে নির্বাচন কমিশন।

বাংলাদেশ সময়: ১৫১৯ ঘণ্টা, এপ্রিল ২৮, ২০১৯
এসএ/এইচএ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।