ঢাকা, রবিবার, ২১ আশ্বিন ১৪৩১, ০৬ অক্টোবর ২০২৪, ০২ রবিউস সানি ১৪৪৬

আন্তর্জাতিক

শ্রীলঙ্কা হামলার মূলহোতার বাবা অভিযানে নিহত

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১০ ঘণ্টা, এপ্রিল ২৮, ২০১৯
শ্রীলঙ্কা হামলার মূলহোতার বাবা অভিযানে নিহত

ঢাকা: শ্রীলঙ্কায় কয়েক দফা বোমা হামলার ঘটনার জেরে দেশটিতে চালানো নিরাপত্তা বাহিনীর অভিযানে হামলার মূলহোতা জাহরান হাসিমের বাবা মোহামেদ হাসিম নিহত হয়েছেন।

রোববার (২৮) পুলিশ সূত্রের বরাতে এমন তথ্য জানিয়েছে আন্তর্জাতিক সংবাদমাধ্যম।

মোহামেদ হাসিমকেও বিভিন্ন সময়ে সামাজিক যোগাযোগ মাধ্যমে দেওয়া ভিডিওতে উস্কানিমূলক বক্তব্য দিতে দেখা যায়।

শুক্রবার (২৬ এপ্রিল) রাতে দেশটির নিরাপত্তা বাহিনী সন্দেহভাজন ‘আস্তানায়’ অভিযানে গেলে দুর্বৃত্তরা ‘আত্মঘাতী’ বোমা হামলা চালায়। পরে নিরাপত্তা বাহিনীর সঙ্গে তাদের সংঘর্ষ শুরু হয়। এতে ছয় শিশু ও তিন নারীসহ ১৫ জন নিহত হন। এদের মধ্যে শ্রীলঙ্কা হামলার মূলহোতা জাহরান হাসিমের বাবা মোহামেদ হাসিমসহ তার আরও দুই ভাই জাইনি হাসিম ও রিলওয়ান হাসিমও রয়েছেন।

গত ২১ এপ্রিল (রোববার) খ্রিস্টানদের বড় ধর্মীয় উৎসব ইস্টার সানডে উদযাপনের সময় শ্রীলঙ্কায় তিনটি গির্জা ও চারটি হোটেলসহ আটটি স্থানে ভয়াবহ সিরিজ বোমা হামলা হয়। এরপরই বাড়তে থাকে নিহতের সংখ্যা। যা শেষপর্যন্ত ৩৫৯ এ গিয়ে ঠেকে। পরে গণনায় ভুল হয়েছে বলে সে সংখ্যা ১০৬ জন কমিয়ে ২৫৩-তে এসে দাঁড়ায় বলে জানিয়েছে দেশটির কর্তৃপক্ষ।

ওই ঘটনার পর দেশব্যাপী সন্ত্রাসবিরোধী অভিযানে নামে পুলিশ ও সেনাবাহিনী।

আর হামলার পেছনে স্থানীয় বিদ্রোহীগোষ্ঠী ন্যাশনাল তাওহীদ জামায়াত রয়েছে বলে জানিয়েছিল দেশটির কর্তৃপক্ষ।

তবে হামলার দুইদিনের মাথায় মঙ্গলবার (২৩ এপ্রিল) হামলাটির দায় স্বীকার করে আইএস। প্রমাণ হিসেবে হামলাকারীদের বেশ কয়েকটি ছবিও প্রকাশ করে জঙ্গি সংগঠনটি।

বাংলাদেশ সময়: ১৬১০ ঘণ্টা, এপ্রিল ২৮, ২০১৯
এসএ/জেডএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।