ঢাকা, রবিবার, ২১ আশ্বিন ১৪৩১, ০৬ অক্টোবর ২০২৪, ০২ রবিউস সানি ১৪৪৬

আন্তর্জাতিক

সামরিক ইউনিফর্ম পরে শ্রীলঙ্কায় ফের হামলার আশঙ্কা

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০২০ ঘণ্টা, এপ্রিল ২৯, ২০১৯
সামরিক ইউনিফর্ম পরে শ্রীলঙ্কায় ফের হামলার আশঙ্কা শ্রীলঙ্কান সামরিক ইউনিফর্ম পরিহিত একজন, ছবি: সংগৃহীত

ঢাকা: শ্রীলঙ্কায় আবারও বড় ধরনের হামলা হতে পারে। জঙ্গিরা পরিকল্পনা করছেন। দেশের পাঁচটি জায়গা টার্গেট করে রোববার অথবা সোমবারে সিরিজ হামলার পরিকল্পনা তাদের। একইসঙ্গে জঙ্গিরা সামরিক বাহিনীর ইউনিফর্ম পরে আত্মঘাতী হামলায় লিপ্ত হতে পারেন।

সোমবার (২৯ এপ্রিল) দেশটির নিরাপত্তা বাহিনীর কর্মকর্তা এবং তাদের একটি সূত্র এমন আশঙ্কা প্রকাশ করে।

সতর্কতা জারি করে নিরাপত্তা কর্মকর্তারা বলছেন, ২১ এপ্রিল ইস্টার সানডেতে সিরিজ বোমা হামলার পরই জঙ্গিরা আবারও কম সময়ের মধ্যে হামলা চালাতে পরিকল্পনা করছেন।

আন্তর্জাতিক সংবাদমাধ্যম বলছে, শ্রীলঙ্কায় হামলার আরেকটি বর্বর পরিস্থিতি দেখা দিতে পারে। শ্রীলঙ্কা মন্ত্রিসভার নিরাপত্তা বিভাগের (এমএসডি) প্রধান দেশের আইনপ্রণেতা এবং কর্মকর্তাদের পাঠানো একটি চিঠিতে এমন আশঙ্কা প্রকাশ করেছেন।

ওই চিঠিতে আরও উল্লেখ করা হয়েছে, হামলাকারীরা সামরিক বাহিনীর ইউনিফর্ম পরে স্পটে আসতে পারেন। একইসঙ্গে তারা একটি ভ্যান ব্যবহার করে হামলা চালাতে পারেন।

দেশটির মন্ত্রসভার দুই সদস্য এবং বিরোধী দলের দুই আইনপ্রণেতা বড় ধরনের এই সতর্কতা জারির চিঠি পেয়েছেন বলে সংবাদমাধ্যমকে নিশ্চিত করেছেন।

শ্রীলঙ্কান স্বাস্থ্যমন্ত্রী রাজিথা সেনারতনে বলেছেন, আমরা এমএসডি থেকে আবারও হামলার ব্যাপারে সতর্ক থাকার নির্দেশনা পেয়েছি।

শ্রীলঙ্কা কর্তৃপক্ষ সন্দেহ করছে, আবারও হামলার পরিকল্পনা করছেন ২১ এপ্রিল ইস্টার সানডেতে হামলায় জড়িত পরিচিত দু’টি জঙ্গিগোষ্ঠীর সদস্যরা। এ দু’টি জঙ্গিগোষ্ঠীর নাম- ন্যাশনাল তাওহীদ জামাত এবং জামিয়াতুল মিল্লাতু ইব্রাহিম। যদিও ইস্টার সানডে হামলার দায় স্বীকার করেছে জঙ্গি সংগঠন ইসলামিক স্টেট (আইএস)।

গত ২১ এপ্রিল খিস্টানদের বড় ধর্মীয় উৎসব ইস্টার সানডে উদযাপনের সময় কলম্বোর তিন গির্জা ও চার হোটেলসহ আট স্থানে ভয়াবহ সিরিজ বোমা হামলা হয়। এরপরই বাড়তে থাকে নিহত সংখ্যা। শেষপর্যন্ত ৩৫৯ এ গিয়ে ঠেকে। যা থেকে পরে গণনায় ভুল হয় বলে ১০৬ জন কমে ২৫৩ তে এসে দাঁড়ায়।

এ ঘটনায় এখন পর্যন্ত সিরিয়া ও মিশরের বিদেশিসহ অন্তত ৭৬ জনকে আটক করেছে দেশটির পুলিশ। এ হামলার পেছনে স্থানীয় বিদ্রোহীগোষ্ঠী ন্যাশনাল তাওহীদ জামায়াত রয়েছে বলে জানিয়ে আসছে তারা।

বাংলাদেশ সময়: ১৬১৮ ঘণ্টা, এপ্রিল ২৯, ২০১৯
টিএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।