ঢাকা, রবিবার, ২১ আশ্বিন ১৪৩১, ০৬ অক্টোবর ২০২৪, ০২ রবিউস সানি ১৪৪৬

আন্তর্জাতিক

জাকার্তা থেকে সরে যাচ্ছে ইন্দোনেশিয়ার রাজধানী

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪১০ ঘণ্টা, এপ্রিল ৩০, ২০১৯
জাকার্তা থেকে সরে যাচ্ছে ইন্দোনেশিয়ার রাজধানী জাকার্তার আকাশ, ছবি: সংগৃহীত

ঢাকা: এবার বদলে যাচ্ছে ইন্দোনেশিয়ার রাজধানী। দেশটির প্রেসিডেন্ট জোকো উইদোদো জাকার্তা থেকে অন্য কোনো পরিকল্পিত শহরে রাজধানী সরিয়ে নেওয়ার সিদ্ধান্ত নিয়েছেন। তবে জাভার ব্যস্ত প্রধান দ্বীপ শহরটি পরিবর্তন করে কোথায় যাচ্ছে রাজধানী, তা এখনও স্পষ্ট নয়।

সোমবার (২৯ এপ্রিল) ইন্দোনেশিয়ার পরিকল্পনামন্ত্রী বামব্যাঙ ব্রডজনগোরো প্রেসিডেন্টের এই সিদ্ধান্ত জানিয়ে বলেছেন, জনবহুল জাকার্তা নগরীতে নানা সমস্যা। এসব বিবেচনা করে প্রেসিডেন্ট জোকো উইদোদো এখান থেকে রাজধানী সরানোর সিদ্ধান্ত নিয়েছেন।

পরিকল্পনামন্ত্রী বলেন, নতুন রাজধানীর অবস্থান এখনও নির্ধারণ করা হয়নি। চূড়ান্ত করতে ১০ বছর সময় লাগতে পারে। এসময় তিনি ব্রাজিল এবং কাজাখস্তানের রাজধানী পরিবর্তনের বিষয় টেনে একটি উদাহরণ দেন।

তবে দেশটির রাষ্ট্রীয় সংবাদ সংস্থা এন্তারা এ বছরের শুরুর দিকে রিপোর্ট করেছিল, দেশের নতুন রাজধানী হওয়ার মতো তুলনামূলক উপযুক্ত শহরগুলোর মধ্যে একটি হলো বোর্নিও দ্বীপের মধ্য কালিমান্তান প্রদেশের পালাংকারায়া।

সংবাদমাধ্যম বলছে, বর্তমানে ১০ মিলিয়নেরও বেশি মানুষের বসবাস জাকার্তায়। এ নিয়ে হিমশিম খাচ্ছে শহরটি। এছাড়া প্রায় তিনবার এ শহরের মানুষ বড় ধরনের সংকটে পড়েছেন। পাশাপাশি জলবায়ু পরিবর্তনের কারণে প্লাবিত হয়ে যাওয়ার আশঙ্কায় থাকা শীর্ষ শহরগুলোর মধ্যে জাকার্তা অন্যতম।

একইসঙ্গে শহরটিতে যানজট চরম আকার ধারণ করেছে। অতিষ্ঠ হয়ে পড়েছেন রাজধানীবাসী। পাশাপাশি রাজধানীটিতে ধীরে ধীরে বাড়ছে মানুষও।

দেশটিতে সম্প্রতি সাধারণ নির্বাচনে বেসরকারিভাবে জয়ী হওয়ার পর এ সিদ্ধান্তের কথা জানান প্রেসিডেন্ট উইদোদো।

বাংলাদেশ সময়: ১০০৫ ঘণ্টা, এপ্রিল ৩০, ২০১৯
টিএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।