ঢাকা, শনিবার, ২০ বৈশাখ ১৪৩১, ০৪ মে ২০২৪, ২৪ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

নাগরিকত্ব আইনবিরোধী বিক্ষোভে উত্তর প্রদেশে নিহত বেড়ে ১৫

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০২২২ ঘণ্টা, ডিসেম্বর ২২, ২০১৯
নাগরিকত্ব আইনবিরোধী বিক্ষোভে উত্তর প্রদেশে নিহত বেড়ে ১৫ বিক্ষোভকারীদের পুলিশের লাঠিচার্জ। ছবি: সংগৃহীত

সংশোধিত নাগরিকত্ব আইনের প্রতিবাদে ভারতের উত্তর প্রদেশে বিক্ষোভে নিহতের সংখ্যা বেড়ে ১৫ জনে দাঁড়িয়েছে। নিহতের মধ্যে আট বছর বয়সী এক শিশুও রয়েছে।

শনিবার (২১ ডিসেম্বর) নিরাপত্তা বাহিনীর বরাত দিয়ে এ তথ্য জানায় ভারতীয় সংবাদমাধ্যম।

পুলিশ জানায়, বিক্ষোভকারীদের সঙ্গে পুলিশের সংঘর্ষ হলে মিরাটে চারজন, ফিরোজাবাদে তিনজন, বিজনোরে দু’জন, কানপুরে দু’জন এবং রামপুর, সম্বল, বারানসি ও লক্ষ্ণৌতে একজন করে বিক্ষোভকারী নিহত হয়েছেন।



এর আগে সংশোধিত নাগরিকত্ব আইনের প্রতিবাদে শুক্রবার (২০ ডিসেম্বর) জুমার নামাজের পর ভারতের উত্তর প্রদেশের বিভিন্ন জেলার বিক্ষোভকারীদের সঙ্গে পুলিশের ব্যাপক সংঘর্ষ হয়। এ সময় বিক্ষোভকারীরা পুলিশকে লক্ষ্য করে ইটপাটকেল ছুঁড়লে ও যানবাহনে আগুন ধরিয়ে দেয় বলে পুলিশ অভিযোগ করে। এসময় পুলিশের বেশ ক’জন সদস্যও আহত হন বলে জানায় তারা।

সংশোধিত নাগরিকত্ব আইনের প্রতিবাদে উত্তর প্রদেশের ১৩ জেলায় বিক্ষোভ করা হয়েছে। এছাড়া দেশটির রাজধানী দিল্লিতেও জুমার নামাজের পর বিক্ষোভ অনুষ্ঠিত হয়েছে।

সম্প্রতি ভারতের সংসদে পাস হওয়া নতুন এ সংশোধিত নাগরিকত্ব আইনে বাংলাদেশ, পাকিস্তান ও আফগানিস্তান থেকে যাওয়া হিন্দু, বৌদ্ধ, শিখ, জৈন, পারসিসহ অমুসলিম অবৈধ অভিবাসীদের ভারতে নাগরিকত্ব পাওয়ার সুযোগ দেওয়া হয়েছে।

বাংলাদেশ সময়: ২১২১ ঘণ্টা, ডিসেম্বর ২১, ২০১৯
এবি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।