ঢাকা, সোমবার, ২৩ বৈশাখ ১৪৩১, ০৬ মে ২০২৪, ২৬ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

আমেরিকার বিরুদ্ধে ‘তীব্র প্রতিশোধের’ হুমকি খামেনির 

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯১৯ ঘণ্টা, জানুয়ারি ৩, ২০২০
আমেরিকার বিরুদ্ধে ‘তীব্র প্রতিশোধের’ হুমকি খামেনির 

মার্কিন হামলায় এলিট কুদস ফোর্সের প্রধান জেনারেল কাসেম সোলেমানি নিহত হওয়ার ঘটনায় আমেরিকার ওপর ‘তীব্র প্রতিশোধ’ নেওয়া হবে বলে হুঁশিয়ারি জানিয়েছেন ইরানের সর্ব্বোচ্চ নেতা আয়াতুল্লাহ আলি খামেনি। 

শুক্রবার (৩ জানুয়ারি) সোলেমানি হত্যার ঘটনায় প্রতিক্রিয়া জানাতে গিয়ে এ হুঁশিয়ারি জানান খামেনি। আন্তর্জাতিক সংবাদমাধ্যম থেকে এ তথ্য জানা যায়।

 

খামেনি বলেন, সোলেমানির শহীদ হলেও তার কাজ বন্ধ থাকবে না। কিন্তু, যারা নিজেদের হাতে সোলেমানি ও অন্য শহীদদের রক্ত লাগিয়েছে তারা যেন তীব্র প্রতিশোধের অপেক্ষায় থাকে।  

‘শহীদ সোলেমানি প্রতিরোধ সংগ্রামের এক মহান চরিত্র। প্রতিরোধ আন্দোলনে নিবেদিত সবাই এখন সোলেমানির (মৃত্যুর) প্রতিশোধগ্রহণকারী। সোলেমানির মৃত্যু আমেরিকান সাম্রাজ্যবাদ প্রতিহত করতে ইরানকে আরও বেশি দৃঢ় করবে। সন্দেহ নেই, ইরান ও এ অঞ্চলের মুক্তিকামী অন্য দেশগুলো সোলেমানি হত্যার প্রতিশোধ নেবে। তার এ অন্যায্য হত্যার মধ্য দিয়ে আমাদের প্রতিরোধ আন্দোলনের মাত্রা আরও দ্বিগুণ হবে। ’ 

‘সব বন্ধু ও শত্রুদের জানা দরকার, এখন থেকে প্রতিরোধ সংগ্রাম আরও তরান্বিত হবে। আমাদের নিঃস্বার্থ ও প্রিয় জেনারেলের মৃত্যু অবশ্যই বেদনার, কিন্তু আমাদের চূড়ান্ত বিজয় খুনিদের জন্য হবে আরও বেদনার। ’

পররাষ্ট্রমন্ত্রী জাভেদ জারিফ, প্রতিরক্ষা মন্ত্রী আমির হাতামি, ইরানি বিপ্লবী গার্ড বাহিনীর সাবেক কমান্ডার মোহসেন রেজায়িসহ ইরানের উর্ধ্বতন পর্যায়ের বিভিন্ন নেতা সোলেমানি হত্যার ঘটনায় আমেরিকাকে চড়া মূল্য দিতে হবে বলে হুঁশিয়ারি জানিয়েছেন।  

বৃহস্পতিবার (২ জানুয়ারি) রাতে ইরাকের বাগদাদ আন্তর্জাতিক বিমানবন্দরে মার্কিন হামলায় নিহত হন কাসেম সোলেমানি।  

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের নির্দেশে কাসেম সোলেমানিকে হত্যা করা হয় বলে নিশ্চিত করেছে পেন্টাগন।

কাসেম সোলেমানি বর্তমান ইরান সাম্রাজ্যের গুরুত্বপূর্ণ ব্যক্তি। তার নেতৃত্বে চলা কুদস ফোর্স সরাসরি দেশটির সুপ্রিম লিডার আয়াতোল্লাহ আলি খামেনির প্রতি অনুগত। তাকে ইরানে জাতীয় বীরের মর্যাদা দেওয়া হতো।

সোলেমানি নিহত হওয়ার ঘটনায় ইরান মার্কিনিদের পাল্টা জবাব দেবে বলে মনে করছেন বিশ্লেষকরা।

আরও পড়ুন>>>
মার্কিন হামলায় ইরানের জ্যেষ্ঠ কমান্ডার কাসেম সোলেমানি নিহত
‘সোলেমানি হত্যায় আমেরিকার ওপর ভয়াবহ প্রতিশোধ নেওয়া হবে’
সোলেমানি হত্যা আমেরিকার আহাম্মকি, মারাত্মক বিপজ্জনক: ইরান


বাংলাদেশ সময়: ১৪১৩ ঘণ্টা, জানুয়ারি ০৩, ২০২০ 
এইচজে

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।