ঢাকা, সোমবার, ১৬ বৈশাখ ১৪৩১, ২৯ এপ্রিল ২০২৪, ১৯ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

চড়া সুদের ঋণে গ্যারান্টি চায় পাকবন্ধু চীন

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০৩৮ ঘণ্টা, ডিসেম্বর ২৪, ২০২০
চড়া সুদের ঋণে গ্যারান্টি চায় পাকবন্ধু চীন

সংকটময় পরিস্থিতিতে পাকিস্তানকে সহায়তা করতে শর্ত চাপাচ্ছে পাকিস্তানের পরম বন্ধু চীন। জানা গেছে, চীন-পাকিস্তান অর্থনৈতিক করিডরের জন্য চীন মোটা টাকা বিনিয়োগ করছে, একই সঙ্গে পাকিস্তানকে লোনও দিচ্ছে।

এক্সপ্রেস ট্রিবিউনের রিপোর্ট জানাচ্ছে, লোন দেওয়ার জন্য অতিরিক্ত গ্যারান্টি চাচ্ছে চীন।

ট্রিবিউনের রিপোর্টে উল্লেখ করা হয়েছে, যেহেতু পাকিস্তানের অর্থনৈতিক পরিস্থিতি মজবুত নয়, তাই শুধু পাকা গ্যারান্টির ভিত্তিতেই চীন লোন দেবে। অন্যদিকে পাকিস্তান সস্তা সুদের হারে লোন আশা করছিল। পাকিস্তানের দাবি, রেলের মেন লাইন-১ প্রোজেক্টের ফিনান্সিং মিটিং-এ চীন এই গ্যারান্টির উল্লেখ চায়, তবে শুরুতে পাকিস্তানের সঙ্গে বৈঠকের চূড়ান্ত ব্রিফিংয়ে এটি উল্লেখ করা হয়নি বলে দাবি করেছেন এক পাকিস্তানি কর্মকর্তা।

এমএল -১ প্রোজেক্টে পেশোয়ার থেকে করাচি পর্যন্ত রেলপথ আপগ্রেড করা হবে। এই প্রকল্পের জন্যই পাকিস্তান চীনের কাছ থেকে লোন চেয়েছিল। কিন্তু যেহেতু সুদের হার একদিকে যেমন চড়া চেয়েছে চীন, তেমনই পাকা গ্যারান্টির ভিত্তিতেই চীন লোন দেবে বলে জানায়।

অপর এক পাকিস্তানি কর্মকর্তা জানিয়েছেন, বৈঠকে লোনের জন্য গ্যারান্টি চাওয়া হলে বৈঠকে উপস্থিত পাকিস্তানি কর্মকর্তারা রীতিমতো অবাক হয়ে যান। তবে চীনের পক্ষ থেকে জানানো হয়, পাকিস্তানের যা অর্থনৈতিক অবস্থা তাতে লোনের জন্য পাকিস্তানের গ্যারান্টি দেওয়া উচিত।

পাকিস্তানের আশা ছিল চীন ১ শতাংশ সুদের হারে লোন দেবে ও লোন শোধের জন্য ১০ বছরের সময় দেবে। কিন্তু চীন পাকিস্তানের এই আশায় একেবারে পানি ঢেলে দেয়। চীন পাকিস্তানের কাছে এই প্রকল্পের ৯০ শতাংশ লোন চেয়েছিল। কিন্তু চীন জানিয়েছে, তারা ৮৫ শতাংশ অর্থ দিতে পারবে। সূত্র: দ্য ইকোনোমিক টাইমস

বাংলাদেশ সময়: ২০৩৫ ঘণ্টা, ডিসেম্বর ২৪, ২০২০
নিউজ ডেস্ক

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।