ঢাকা, রবিবার, ২২ বৈশাখ ১৪৩১, ০৫ মে ২০২৪, ২৫ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

সীমান্তে হামলা করার ছক কষছে পাকিস্তান: ভারতীয় সেনা

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০১০০ ঘণ্টা, ডিসেম্বর ২৮, ২০২০
সীমান্তে হামলা করার ছক কষছে পাকিস্তান: ভারতীয় সেনা সংগৃহীত ছবি

নানা সমস্যায় জর্জরিত পাকিস্তান দেশের অভ্যন্তরে চলা সমস্যা থেকে নজর ঘুরাতে এবার ভারতকে হাতিয়ার করতে চাইছে। সীমান্তে অশান্তি তৈরি করে পাকিস্তান চাইছে দেশের মানুষের নজর ঘুরিয়ে দিতে।

ফলে খুব তাড়াতাড়ি ভারতের ওপর হামলা চালাতে পারে পাকিস্তান। এমনই মত ভারতীয় সেনার লেফটেন্যান্ট জেনারেল বি এস রাজুর।

তিনি জানিয়েছেন, এই ধরনের দ্বিচারী পদক্ষেপ আগেও নিয়েছে পাকিস্তান। এটা নতুন নয়। তবে ভারত সব দিক থেকেই প্রস্তুত রয়েছে। একদিকে যেমন পাকিস্তান সীমান্তে হামলার সংখ্যা বাড়াতে পারে, তেমনই কাশ্মীরে অনুপ্রবেশকারীদের সাহায্য করতে পারে। সূত্রের খবর পাকিস্তান সীমান্তে ২০০-২৫০ জন জঙ্গি অনুপ্রবেশের সুযোগ খুঁজছে।

গোয়েন্দা সূত্র বলছে, জম্মু-কাশ্মীরে একাধিক খুনের ছক কষেছে জঙ্গিরা। তৈরি হয়েছে বিশেষ হিট লিস্ট। এই তালিকায় যেমন রয়েছে সাধারণ নাগরিক, তেমনই রয়েছে পুলিশ কর্মকর্তা, সেনা কর্মকর্তা সদস্য।

সূত্র বলছে, অগাস্টের ২৯ তারিখ থেকে ২ সেপ্টেম্বর পর্যন্ত ছক কষে এই তালিকা তৈরি হয়েছে। ভারতীয় গোয়েন্দাদের দাবি এই তালিকা তৈরি হয়েছে পাকিস্তান সেনা ও আইএসআইয়ের নির্দেশে। বেশ কয়েকজন সরকারি কর্মকর্তাও রয়েছেন হিট লিস্টে।

সংবাদ সংস্থা এএনআইকে দেওয়া বক্তব্যে পুলিশ জানিয়েছে, উপত্যকায় ছড়িয়ে থাকে ছোট ছোট জঙ্গি দলকে কাজে লাগিয়ে টার্গেট তৈরি করা হয়েছে। এই কাজে সাহায্য করছে উপত্যকার অসামাজিক কার্যকলাপে যুক্ত ব্যক্তিরাও। ফলে এই হিট লিস্ট যে বেশ বড়, তা বলাই বাহুল্য।

এদিকে, দিন কয়েক আগেই অদ্ভুত অভিযোগ করেছিলেন পাকিস্তান পররাষ্ট্রমন্ত্রী শাহ মেহমুদ কুরেশি।

তিনি বলেন, পাকিস্তান গোয়েন্দা সূত্রে খবর ভারত ফের সার্জিকাল স্ট্রাইক চালাতে পারে। এজন্য নাকি ভারত নিজের বন্ধু রাষ্ট্রগুলোর কাছ থেকে সমর্থন আদায়ের চেষ্টা চালাচ্ছে।

ভারতে চলা কৃষক বিক্ষোভের কথা উল্লেখ করে পাকিস্তানের পররাষ্ট্রমন্ত্রী জানিয়েছেন, মোদী সরকার বেশ চাপে রয়েছে। সেদিক থেকে নজর ঘোরাতেই এই উদ্যোগ নিতে পারে ভারত সরকার বলে আশঙ্কা ছিল তার।

সূত্র: কলকাতা২৪

বাংলাদেশ সময়: ০১০০ ঘণ্টা, ডিসেম্বর ২৮, ২০২০
এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।