ঢাকা, বুধবার, ১ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৫ মে ২০২৪, ০৬ জিলকদ ১৪৪৫

আন্তর্জাতিক

আফগানিস্তানে আরো এক সাংবাদিককে হত্যা

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০২০৯ ঘণ্টা, জানুয়ারি ২, ২০২১
আফগানিস্তানে আরো এক সাংবাদিককে হত্যা

ঢাকা: আফগানিস্তানে বন্দুকধারীদের গুলিতে বিসমিল্লাহ আইমাক নামে এক সাংবাদিকের মৃত্যু হয়েছে। এ নিয়ে গেলো দুই মাসে অন্তত পাঁচ সাংবাদিক নিহত হলেন দেশটিতে।

বিসমিল্লাহ আইমাক ঘোর প্রদেশের একটি স্থানীয় রেডিও স্টেশনের প্রধান সম্পাদক ছিলেন। কয়েক মাস আগেও একবার হামলা হয়েছিল বিসমিল্লাহ আইমাকের ওপর। সেবার প্রাণে বেঁচে গেলেও এবার আর রক্ষা হয়নি তার।

শুক্রবার (১ জানুয়ারি) এ খবর জানিয়েছে আন্তর্জাতিক সংবাদ মাধ্যম বিবিসি।

দেশটিতে সম্প্রতি হঠাৎ করেই গণমাধ্যমকর্মীদের ওপর সন্ত্রাসীদের হামলা ঘটনা বেড়ে যায়। এই হামলা থেকে দেশটির মানবাধিকার কর্মী এবং সরকারপন্থিরাও রেহাই পাচ্ছেন না। এসব হামলার গভীর নিন্দা জানিয়েছে জাতিসংঘ, ন্যাটো এবং ইউরোপীয় ইউনিয়ন।

আগামী সপ্তাহে দেশটির সরকারের সঙ্গে বিদ্রোহীদের নতুন করে আলোচনায় বসার কথা রয়েছে। এমনই প্রেক্ষাপটে দেশটিতে সাংবাদিক হত্যার ঘটনা ঘটলো।

বিগত নভেম্বর মাসে গজনী সাংবাদিক ইউনিয়নের প্রধান রহমত উল্লাহ নেকজাদকে তার বাড়ির কাছেই গুলি করে হত্যা করা হয়।

তার কিছুদিন আগে এনিকাস টিভি ও রেডিওর সাংবাদিক মালালা মাইওয়ান্ড নামে আরেক নারী সাংবাদিককে তার অফিসে যাওয়ার সময় হত্যা করা হয়।

একই মাসে দেশটির সাবেক টিভি উপস্থাপক ইয়ামা সিওয়াশের গাড়িতে বোমা স্থাপন করে হত্যা করা হয়। রেডিও লিবার্টির প্রতিবেদক এলিয়াস দায়ীকেও একইভাবে গাড়ি বোমায় হত্যা করা হয়। অন্যদিকে নারী চলচ্চিত্র পরিচালক সাবা সাহারও সম্প্রতিক হত্যার শিকার হন।

বাংলাদেশ সময়: ০২০৬ ঘণ্টা, জানুয়ারি ০২, ২০২১
এসএইচএস/এএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।