ঢাকা, বুধবার, ১ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৫ মে ২০২৪, ০৬ জিলকদ ১৪৪৫

আন্তর্জাতিক

নরওয়েতে ভূমিধসে নিহত ১, নিখোঁজ ১০

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৪০৪ ঘণ্টা, জানুয়ারি ২, ২০২১
নরওয়েতে ভূমিধসে নিহত ১, নিখোঁজ ১০

ঢাকা: নরওয়ের জারড্রাম কাউন্টির আস্ক গ্রামে ভূমিধসে একজনের মৃত্যু হয়েছে। পাহাড়ের পাদদেশীয় এলাকার এই ধসে নিখোঁজ আছেন আরো ১০ জন।

শুক্রবার (১ জানুয়ারি) এই মরদেহ উদ্ধার করা হয়। তবে মৃত ব্যক্তির পরিচয় সম্পর্কে বিস্তারিত কোনো তথ্য এখনও প্রকাশ করা হয়নি। খবর বিবিসির।

গেল বুধবার (৩০ ডিসেম্বর) রাজধানী অসলো থেকে মাত্র ২৫ কিলোমিটার দূরের ওই গ্রামে এ ঘটনা ঘটে। বিগত দু’দিন অবস্থা এতটাই খারাপ ছিল যে, খোদ উদ্ধারকর্মীদের জন্য উদ্ধার অভিযান পরিচালনা করা ঝুঁকিপূর্ণ ছিল।

তবে শুক্রবার দু’একটি বাড়ি উদ্ধার অভিযান পরিচালনার মতো নিরাপদ মনে হলে অভিযান শুরু হয়। এসময় উদ্ধার হওয়া এক ব্যক্তির মরদেহ এয়ারঅ্যাম্বুলেন্সে করে নিয়ে যাওয়া হয়।

এখনো দুর্যোগপূর্ণ এলাকায় অন্তত ১০ জন নাগরিক নিখোঁজ রয়েছেন। এদের মধ্যে নারী, পুরুষ ও শিশু রয়েছে। দুর্যোগের আগে অন্তত এক হাজার স্থানীয় বাসিন্দা জারড্রাম কাউন্টি থেকে অন্যত্র সরিয়ে নেওয়া হয়েছিল।

মাইনাস ১০ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রার প্রবল শীতে উদ্ধার অভিযান চালানো বেশ দুরূহ হয়ে দাঁড়িয়েছে উদ্ধারকারীদের জন্য।

এ ঘটনার ক্ষতিগ্রস্ত পরিবারের সদস্যদের প্রতি সহমর্মিতা জানিয়েছেন দেশটির প্রধানমন্ত্রী ইরনা সোলবার্গ।

নরওয়ের পানিসম্পদ ও জ্বালানি অধিদপ্তরের এক মুখপাত্রের বরাতে বিবিসি জানিয়েছে, সাম্প্রতিক সময়ে দেশটিতে হওয়া এটিই বড় আকারের ভূমিধস।

বাংলাদেশ সময়: ০৪০৩ ঘণ্টা, জানুয়ারি ০২, ২০২০
এসএইচএস/এএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।