ঢাকা, বুধবার, ১ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৫ মে ২০২৪, ০৬ জিলকদ ১৪৪৫

আন্তর্জাতিক

সৌদিতে প্রবেশে নিষেধাজ্ঞা উঠলো, ফ্লাইট চালু

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২৩৩ ঘণ্টা, জানুয়ারি ৩, ২০২১
সৌদিতে প্রবেশে নিষেধাজ্ঞা উঠলো, ফ্লাইট চালু সৌদি আরবে আবারও আন্তর্জাতিক ফ্লাইট চলাচল করতে পারবে

করোনা ভাইরাসের অতি সংক্রামক নতুন রূপ প্রতিরোধ করতে গত ডিসেম্বরে আরোপ করা ‘প্রবেশ নিষেধাজ্ঞা’ তুলে নিয়েছে সৌদি আরব।

রোববার (৩ জানুয়ারি) দেশটির স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের বরাত দিয়ে এ তথ্য জানায় আরব নিউজ।

দেশটির রাষ্ট্রায়ত্ত বার্তাসংস্থা সৌদি প্রেস এজেন্সি (এসপিএ) জানায়, রোববার বেলা ১১টা থেকে সাগর, স্থল ও আকাশপথে সৌদি আরবে প্রবেশ করা যাবে। ফলে দেশটিতে আবারও আন্তর্জাতিক ফ্লাইট চলাচল করতে পারবে।

যুক্তরাজ্য, দক্ষিণ আফ্রিকাসহ কয়েকটি দেশে করোনা ভাইরাসের নতুন এক ধরন ছড়িয়ে পড়ার পর গত মাসে এ নিষেধাজ্ঞা আরোপ করে সৌদি আরব। দুই সপ্তাহ পর নতুন বছরের শুরুতেই এ নিষেধাজ্ঞা তুলে নেওয়া হলো।

প্রবেশে নিষেধাজ্ঞা তুলে নিলেও করোনা ভাইরাসের সংক্রমণ ঠেকাতে কিছু বিধিনিষেধ বজায় রাখা হয়েছে। যুক্তরাজ্য, দক্ষিণ আফ্রিকাসহ যেসব দেশে করোনার নতুন ধরনটি ছড়িয়েছে, সেসব দেশের নাগরিকদের সৌদি প্রবেশের আগে অন্তত ১৪ দিন ওই দেশগুলোর বাইরে অবস্থান করতে বলা হয়েছে।

ওইসব দেশ থেকে যেসব সৌদি নাগরিক জরুরি প্রয়োজনে দেশটিতে ফিরবেন, তাদের ১৪ দিনের হোম কোয়ারেন্টিনে থাকতে হবে।

করোনা ভাইরাসের অতি সংক্রামক নতুন রূপটি প্রথমে যুক্তরাজ্যে শনাক্ত করা হয়। পরে ফ্রান্স, সুইডেন, স্পেনসহ ইউরোপীয় দেশগুলোতে এবং দক্ষিণ আফ্রিকা, জর্দান, কানাডা ও জাপানেও নতুন ধরনের করোনা ভাইরাস ধরা পড়ে।

বাংলাদেশ সময়: ১২৩৩ ঘণ্টা, জানুয়ারি ০৩, ২০২১
এফএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।