ঢাকা, শুক্রবার, ৫ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪, ০৯ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

বেইজিং অলিম্পিক আয়োজনের উপযুক্ত নয়

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬৫৭ ঘণ্টা, মার্চ ১০, ২০২১
বেইজিং অলিম্পিক আয়োজনের উপযুক্ত নয়

২০২২ সালে বেইজিংয়ে অনুষ্ঠিতব্য শীতকালীন অলিম্পিক বয়কট করার জন্য যুক্তরাষ্ট্রের প্রতি যে আহ্বান জানানো হচ্ছে, তা সমর্থন করেছেন সাবেক মার্কিন পররাষ্ট্র মন্ত্রী মাইক পম্পেও।  

তিনি বলেছেন, জঘন্য কার্যকলাপের কারণে চীন অলিম্পিক আয়োজনের অনুপযুক্ত হয়ে উঠেছে।

 

ডোনাল্ড ট্রাম্পের শীর্ষ কূটনীতিক থাকার সময় বেইজিংয়ের একজন কট্টর সমালোচক পম্পেও।  

তিনি বলেন, পূর্ববর্তী প্রশাসন শীতকালীন গেমস সরানোর জন্য আন্তর্জাতিক অলিম্পিক কমিটিকে রাজি করানোর চেষ্টা করেছিল।

রক্ষণশীল রেডিও উপস্থাপক হিউ হিউইটকে তিনি বলেন, আমি আশা করি আমাদের ক্রীড়াবিদরা অলিম্পিকে অংশগ্রহণের সুযোগ পাবে। কিন্তু চীন যেসব জঘন্য কাজ করে যাচ্ছে, তাতে আমেরিকান ক্রীড়াবিদদের বেইজিং ভ্রমণ করা উচিত হবে না। অলিম্পিক স্বাধীনতা এবং ক্রীড়া প্রতিভার প্রকাশের আয়োজন। এই আয়োজন বেইজিংয়ে আটকে রাখা একেবারেই অনুচিত।

উইগুর মুসলমানদের ওপর নির্যাতন, হংকংয়ের ওপর হস্তক্ষেপসহ বিভিন্ন কারণে চীনের শীনকালীন অলিম্পিক বয়কটের ডাক দেওয়া হচ্ছে।  

মাইক পম্পেওর মেয়াদের শেষ দিকে চীনে উইগুর নির্যাতনের ঘটনাকে ‘গণহত্যা’ বলে ঘোষণা করে আমেরিকা। এরপর কানাডার পার্লামেন্টও একই ঘোষণা দেয়।  

পম্পেইওর উত্তরসূরি অ্যান্টনি ব্লিনকেন গণহত্যার মূল্যায়নের সঙ্গে একমত। কিন্তু প্রেসিডেন্ট জো বাইডেনের প্রশাসন অলিম্পিক বয়কটের ব্যাপারে এখনও কোনো অবস্থান জানায়নি।  

এদিকে অলিম্পিক বয়কটের আহ্বানের নিন্দা জানিয়েছে চীন। একইসঙ্গে তারা গণহত্যার কথা অস্বীকার করেছে। তারা বলেছে, ইসলামী চরমপন্থার প্রলোভন কমাতে তারা সংখ্যালঘুদের বৃত্তিমূলক প্রশিক্ষণ প্রদান করছে।

বাংলাদেশ সময়: ১৬৫৫ ঘণ্টা, মার্চ ১০, ২০২১
নিউজ ডেস্ক

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।