ঢাকা, বৃহস্পতিবার, ৫ বৈশাখ ১৪৩১, ১৮ এপ্রিল ২০২৪, ০৮ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

কাশ্মীরিরা সামাজিক অর্থনৈতিক রাজনৈতিক পরিবর্তন চায়

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭০০ ঘণ্টা, মার্চ ১২, ২০২১
কাশ্মীরিরা সামাজিক অর্থনৈতিক রাজনৈতিক পরিবর্তন চায়

কাশ্মীরের মানুষ সামাজিক, অর্থনৈতিক ও রাজনৈতিক পরিবর্তন চায় বলে মনে করেন ভারতে নিযুক্ত ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) রাষ্ট্রদূত উগো আস্তুতো।  

কাশ্মীরের বিশেষ মর্যাদা রদ করার বিদেশি দূতদের সফরের অংশ হিসেবে দুইবার তিনি কাশ্মীরে গেছেন।

 

তিনি বলেন, উপত্যকার জনগণ এখন আইনসভার সংগঠনের দিকে তাকিয়ে আছে। তারা চায় সেখানে জোরালোভাবে গণতন্ত্র ও মত প্রকাশের স্বাধীনতা চায়।  

তিনি দ্য প্রিন্টকে এক সাক্ষাৎকারে বলেন, আমরা সুশীল সমাজের বেশ কয়েকজন প্রতিনিধি, অনেক মধ্যস্থতাকারী যা শুনেছি তা হচ্ছে, সামাজিক, অর্থনৈতিক ও রাজনৈতিক ক্ষেত্রে আরো পদক্ষেপ গ্রহণ করা হবে, যার মধ্যে রয়েছে রাজ্য বিধানসভার সংগঠনের প্রত্যাশা।

সফরের সময় আস্তুতো আরও বলেন, তিনি কাশ্মীরের চলমান অগ্রগতি টুকে রেখেছেন। সেখানে ফোর-জি সংযোগ খুলে দেওয়ার জন্য তিনি প্রশংসা করেন।

তিনি বলেন, আমরা জেলা উন্নয়ন পরিষদের নির্বাচন এবং ফোর-জি ইন্টারনেট সেবা পুনরুদ্ধারসহ বেশ কিছু উন্নয়নের কথা লক্ষ্য করেছি। এটা অবশ্যই অত্যন্ত গুরুত্বপূর্ণ কারণ মত প্রকাশের স্বাধীনতা ইউরোপীয় ইউনিয়ন এবং ভারতসহ সকল উন্মুক্ত সমাজ এবং গণতন্ত্রের জন্য একটি গুরুত্বপূর্ণ বিষয়।  

গত মাসে দুই দিনের জম্মু ও কাশ্মীর সফরে যাওয়া ২৪ জন রাষ্ট্রদূতের মধ্যে ইইউয়ের দূত ছিলেন অন্যতম। পররাষ্ট্র মন্ত্রণালয়ের (এমইএ) মতে, এই সফরের উদ্দেশ্য ছিল বিদেশি মিশনের প্রধানদের কেন্দ্রশাসিত অঞ্চলের স্থল পরিস্থিতি বুঝতে সক্ষম করা।

২০২০ সালের ফেব্রুয়ারি মাসে এমইএ একই ধরনের একটি সফরের আয়োজন করে। ওই সফরে আস্তুতোও ছিলেন।  

বাংলাদেশ সময়: ১৭০০ ঘণ্টা, মার্চ ১২, ২০২১
নিউজ ডেস্ক

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।