ঢাকা, বৃহস্পতিবার, ৫ বৈশাখ ১৪৩১, ১৮ এপ্রিল ২০২৪, ০৮ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

ভয়ে অস্কার অনুষ্ঠান সরাসরি দেখাবে না চীন 

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০৪১ ঘণ্টা, এপ্রিল ৫, ২০২১
ভয়ে অস্কার অনুষ্ঠান সরাসরি দেখাবে না চীন 

বেইজিং-সমর্থিত হংকং ব্রডকাস্টার ‘টিভিবি’ এই সপ্তাহে বলেছে যে, তারা ২৫ এপ্রিল হতে যাওয়া ‘একাডেমি পুরষ্কার’ প্রদান অনুষ্ঠান সরাসরি সম্প্রচার করবে না। ৫০ বছরেরও বেশি সময় পর প্রথমবারের মতো এমন সিদ্ধান্ত।

এর ফলে মার্চ মাসের শুরুর দিকে অস্কার সরাসরি সম্প্রচারিত হওয়া প্ল্যাটফর্মগুলি এটা প্রচারিত না করার বিষয়ে চীনা মিডিয়া নিয়ন্ত্রকদের সিদ্ধান্ত অনুসরণ করবে। একটি সেন্সর করা সংস্করণ পরে প্রচার হতে পারে বলে জানানো হয়েছে।

কারণ হিসাবে ধারণা করা হচ্ছে যে ‘ডু নট স্পি্লট’, এমন একটি ৩৫ মিনিটের চলচ্চিত্র যা হংকংয়ের গণতন্ত্র নিয়ে প্রতিবাদের প্রথম দিকে তৈরি করা হয়েছে। এটি সংক্ষিপ্ত ডকুমেন্টারি বিভাগে মনোনয়ন পেয়েছে। নরওয়েজিয়ান চলচ্চিত্র নির্মাতা অ্যান্ডার্স হামার পরিচালিত এবং উত্তর ক্যারোলিনা বংশোদ্ভূত এবং হংকং-উত্থিত কর্মী জো সিউয়ের মতে, বিক্ষোভকারীদের ওপর দৃষ্টি নিবদ্ধ করে এই ছবিটি বিক্ষোভের সময় চীনা বিশ্ববিদ্যালয়, হংকংয়ের অবরোধ ও অন্যান্য মূল মুহুর্তগুলিকে ফোকাস রেখেছে। ক্র্যাকডাউন এ পূর্ণ চেহারা এতে প্রকাশ পেয়েছে।

এই সিনেমায় চীনা নিয়ামকরা বিক্ষোভের প্রতি নতুন মনোযোগ নিয়ে উদ্বিগ্ন বলে মনে হয়েছে, যার ফলে গ্রেপ্তার ছড়িয়ে পড়েছিল এবং এর ফলে একটি কুখ্যাত ‘জাতীয় সুরক্ষা আইন’ গৃহীত হয়েছিল যা এই শহরে মুক্ত বক্তৃতা নিষিদ্ধ করেছিল। কমিউনিস্ট পার্টি তার বিক্ষোভ সামাল দেওয়ার বিষয়ে আলোচনার জন্য অত্যন্ত সংবেদনশীল এবং ভবিষ্যতের যে কোনো দলকে উস্কে দেওয়ার ব্যাপারে ভীত। তাই এবারের অস্কার সরাসরি প্রচার না করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে জানিয়েছেল বিশ্লেষকরা।

এর পাশাপাশি সেরা আন্তর্জাতিক ফিচারের জন্য একটি মান্দারিন ভাষার চলচ্চিত্র মনোনীত হয়েছে। এছাড়া একজন চীনা বংশোদ্ভূত নারী সেরা পরিচালকের দৌড়ে প্রথম কাতারে রয়েছেন। এই বছরের অস্কারে চীনের বিজয়ী হওয়ার একটি সুযোগ হওয়া উচিত ছিল। তবে এর পরিবর্তে, বার্ষিক অনুষ্ঠানটি বিশ্বের বৃহত্তম ফিল্ম মার্কেটগুলির একটিতে (চীন) অন্যরকম হয়ে উঠছে। সহজ হলিউড সম্প্রীতির অনুষ্ঠানটিকে রাজনৈতিক ফ্ল্যাশ পয়েন্টে পরিণত করা হয়েছে। সূত্র: ওয়াশিংটন পোস্ট।

বাংলাদেশ সময়: ২০৩৯ ঘণ্টা, এপ্রিল ৫, ২০২১
নিউজ ডেস্ক 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।