ঢাকা, বুধবার, ৩ বৈশাখ ১৪৩১, ১৭ এপ্রিল ২০২৪, ০৭ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

সবুজ প্রকল্পে ভারতকে ঋণ দেবে জাপান

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪২৯ ঘণ্টা, এপ্রিল ৬, ২০২১
সবুজ প্রকল্পে ভারতকে ঋণ দেবে জাপান

জলবায়ু পরিবর্তনের বিরুদ্ধে লড়াইয়ে পরিবেশবান্ধব প্রকল্পের জন্য একটি ভারতীয় আর্থিক প্রতিষ্ঠানকে ১০ বিলিয়ন ইয়েন (৯০ মিলিয়ন ডলার) পর্যন্ত ঋণ দিতে চায় জাপান।  

জাপান ইন্টারন্যাশনাল কোঅপারেশন এজেন্সির (জাইকা) সাথে স্বাক্ষরিত একটি চুক্তির আওতায় টাটা ক্লিনটেক ক্যাপিটাল লিমিটেড ভারত জুড়ে জ্বালানি দক্ষতা, পুনর্নবীকরণযোগ্য জ্বালানি ও বৈদ্যুতিক যানবাহনের ওপর মনোনিবেশকারী কোম্পানিগুলোকে 'সবুজ ঋণ' প্রদান করবে।

চীন ও যুক্তরাষ্ট্রের পর বিশ্বের তৃতীয় বৃহত্তম কার্বন নির্গমনকারী দেশ ভারত।  

প্যারিস চুক্তির অধীনে ২০৩০ সালের মধ্যে মোট অভ্যন্তরীণ গ্রিনহাউস গ্যাস নির্গমন ৩৩ থেকে ৩৫ শতাংশ হ্রাস করার প্রতিশ্রুতি দিয়েছে ভারত।

জাপানের প্রধানমন্ত্রী ইয়োশিহিদে সুগা, ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী, চীনের রাষ্ট্রপতি শি জিনপিং এবং অন্যান্য বিশ্ব নেতাদের জলবায়ু শীর্ষ সম্মেলনের জন্য আমন্ত্রণ জানিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। আগামী ২২ ও ২৩ এপ্রিল ভার্চ্যুয়ালি ওই সম্মেলন অনুষ্ঠিত হবে।  

জাইকা একটি সংবাদ বিজ্ঞপ্তিতে বলেছে, এই ঋণ জলবায়ু পরিবর্তনের প্রভাব হ্রাস করতে ভারতীয় ঋণদাতাকে সহায়তা করবে, যার ফলে কার্বন নির্গমন হ্রাস পাবে।

সরকার সমর্থিত উন্নয়ন সংস্থা জানিয়েছে, জাপানের প্রধান ঋণদাতা সুমিতোমো মিৎসুই ব্যাংকিং কর্পোরেশনের সাথে এই ঋণের সহ-অর্থায়ন করবে।  

এতে বলা হয়েছে, জাইকা বিশ্বে জলবায়ু পরিবর্তন উদ্যোগের প্রতি তার সমর্থন অব্যাহত রাখবে এবং এই খাতের জন্য অর্থ সংগ্রহ অব্যাহত রাখবে।

বাংলাদেশ সময়: ১৪২৫ ঘণ্টা, এপ্রিল ৬, ২০২১
নিউজ ডেস্ক 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।