ঢাকা, বৃহস্পতিবার, ২ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৬ মে ২০২৪, ০৭ জিলকদ ১৪৪৫

আন্তর্জাতিক

ইউক্রেন সংকট

রাশিয়াকে সীমান্তে সেনা কমানোর আহ্বান জার্মানির

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫০৯ ঘণ্টা, ডিসেম্বর ১৫, ২০২১
রাশিয়াকে সীমান্তে সেনা কমানোর আহ্বান জার্মানির

চলমান ইউক্রেন সংকট নিয়ে রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রী সারজেই ল্যাভরভের সঙ্গে ফোনে কথা বলেছেন জার্মানির নতুন পররাষ্ট্রমন্ত্রী অ্যানালেনা বেয়ারবক।

বুধবার (১৫ ডিসেম্বর) জার্মান সংবাদ মাধ্যম ডয়েচে ভেলে এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে।

প্রতিবেদনে বলা হয়, মঙ্গলবার রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রীকে ফোন করেন নতুন জার্মান পররাষ্ট্রমন্ত্রী। ইউক্রেন নিয়ে রাশিয়ার কড়া অবস্থানের বিষয়ে কথা হয় তাদের মধ্যে। এ সময় অ্যানালেনা বেয়ারবক রাশিয়াকে সীমান্ত থেকে সেনা কমানোর আহ্বান জানান।

পরে এ বিষয়ে সামাজিক যোগাযোগ মাধ্যম টুইটারে একটি পোস্টও করেছে জার্মান পররাষ্ট্রমন্ত্রণালয়। তাতে বলা হয়েছে, খুব সৎ ভাবে রাশিয়ার সঙ্গে কথা হয়েছে। ইউক্রেনের সার্বভৌমত্বে রাশিয়া যাতে হস্তক্ষেপ না করে, সে বিষয়ে তাদের স্পষ্ট বার্তা দেওয়া হয়েছে।

এর আগে ইউক্রেন নিয়ে সরব হয়েছিলেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। রাশিয়ার প্রেসিডেন্টের সঙ্গে তিনি ভার্চ্যুয়াল বৈঠক করেছেন, ফোনে কথা বলেছেন। এমনকি রাশিয়াকে সীমান্ত থেকে সেনা সরানোর কথা বলেছেন তিনিও। সম্প্রতি রাশিয়ার একটি এজেন্সির বিরুদ্ধে নিষেধাজ্ঞাও আরোপ করেছে বাইডেনের দেশ যুক্তরাষ্ট্র।

অবশ্য রাশিয়া ইউক্রেনের সার্বভৌমত্বে হস্তক্ষেপ করছে বলে যে অভিযোগ ওঠেছে, তা অস্বীকার করছে দেশটি। তাদের দাবি, ইউক্রেন আক্রমণমুখী হয়ে ওঠার কারণেই সীমান্তে তাদের সেনার সংখ্যা বাড়াতে হয়েছে।

দীর্ঘদিন ধরেই ন্যাটোর সদস্য হতে চাইছে ইউক্রেন। তবে রাশিয়া তার বিরোধিতা করছে। এদিন জার্মান পররাষ্ট্রমন্ত্রীকে রাশিয়া জানিয়েছে, ইউক্রেনের ন্যাটোর সদস্য হতে চাওয়ার আর্জিতে জার্মানি যেন ভেটো দেয়। কোনোভাবেই যেন দেশটি ন্যাটোর সদস্যপদ না পায়, তা সুনিশ্চিত করতে চায় রাশিয়া। জার্মানি অবশ্য রাশিয়ার দাবি মানবে, এমন ইঙ্গিত দেয়নি।

তবে জার্মান পররাষ্ট্রমন্ত্রী এমন দিনে রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রীর সঙ্গে ফোনে কথা বলেছেন, যে দিন ইউক্রেনের রাষ্ট্রপ্রধান ইতালির এক টেলিভিশন চ্যানেলে দেওয়া সাক্ষাৎকারে  জার্মানির সমালোচনা করেছেন। তার বক্তব্য, জার্মানির সঙ্গে অস্ত্রের চুক্তি হওয়া সত্ত্বেও ইউক্রেনকে তারা যথেষ্ট অস্ত্র দিচ্ছে না। সাম্প্রতিক সমস্যা নিয়েও জার্মানি কার্যত নীরব বলে অভিযোগ করেছেন তিনি।

আরও পড়ুন: 

বাইডেন-পুতিনের ভার্চ্যুয়াল বৈঠক মঙ্গলবার

বৈঠকের পরই বাইডেন-পুতিনের পরস্পরকে হুমকি

রাশিয়া হামলা চালালে রক্তের বন্যা বয়ে যাবে: ইউক্রেন

বাংলাদেশ সময়: ১৫৩১ ঘণ্টা, ১৫ ডিসেম্বর, ২০২১
এনএসআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।