ঢাকা, বৃহস্পতিবার, ২ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৬ মে ২০২৪, ০৭ জিলকদ ১৪৪৫

আন্তর্জাতিক

নারী হয়ে গেল গরু, ক্ষমা চাইল ডেইরি কোম্পানি 

আন্তর্জাতিক ডেস্ক  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫৫১ ঘণ্টা, ডিসেম্বর ১৫, ২০২১
নারী হয়ে গেল গরু, ক্ষমা চাইল ডেইরি কোম্পানি 

একজন ক্যামেরাম্যান গোপনে মাঠে থাকা নারীদের ভিডিও করছিলেন। তিনি নারীদের কাছে যাওয়ার চেষ্টা করছিলেন—এমন সময় একটি ডালের ওপর পা পড়ে শব্দ হয়।

তখন বিষয়টি বুঝতে পারেন নারীরা। এ সময় মাঠে থাকা নারীরা অদ্ভূতভাবে কালো-সাদা রঙের গরুতে রূপান্তরিত হন।  

বিজ্ঞাপনে এভাবে নারীদের গরু হিসেবে দেখায় দক্ষিণ কোরিয়ার সবচেয়ে বড় ডেইরি ব্র্যান্ড সিউল মিল্ক। এ নিয়ে ব্যাপক সমালোচনার মুখে ক্ষমা চেয়ে বিজ্ঞাপনের ভিডিওটি সরিয়ে নিয়েছে প্রতিষ্ঠানটি।    

ব্রিটিশ সংবাদমাধ্যম ডেইলি মেইলের প্রতিবেদনে বলা হয়, জেন্ডার স্পর্শকাতর বিষয় নিয়ে এভাবে বিজ্ঞাপন প্রচার করায় শুরু হয় সমালোচনা। পরে ক্ষমা চাইতে বাধ্য হয় সিউল মিল্ক।

ইউটিউব থেকে প্রতিষ্ঠানটি বিজ্ঞাপনটি সরিয়ে নিলেও এরই মধ্যে সামাজিক যোগাযোগমাধ্যমে ছড়িয়ে পড়েছে।  

এ ঘটনায় ক্ষমা চেয়ে সিউল মিল্কের প্যারেন্ট কোম্পানি সিউল ডেইরি কোঅপারেটিভ জানায়, ২৯ নভেম্বর প্রকাশিত দুধের বিজ্ঞাপনে যারা অস্বস্তি অনুভব করেছেন, তাদের কাছে আমরা আন্তরিকভাবে ক্ষমা চাইছি।  

প্রত্যন্ত এলাকার ছবি দেখিয়ে বিজ্ঞাপনটি শুরু হয়। এ সময় পুরুষ কণ্ঠে শোনা যায়, ‘শেষ পর্যন্ত আমরা তাদের আদিম পরিশুদ্ধতায় ক্যামেরায় ধারণ করেছি। ’ 

তখন ওই নারীরা ইয়োগা করার পাশাপাশি প্রবাহ ও গাছের পাতা থেকে পানি পান করছিলেন। সেই দৃশ্য আড়ালে লুকিয়ে ধারণ করছিলেন একজন ক্যামেরাম্যান। সেখানে অসতর্কতায় একটি কাঠের টুকরায় তার পা পড়লে শব্দ হয়, তখন হঠাৎ করে নারীরা গরুতে পরিণত হয়।  

বিজ্ঞাপনের শেষে বলা হয়, ‘পরিষ্কার পানি, প্রাকৃতিক খাবার, শতভাগ পরিশুদ্ধ সিউল দুধ। ’

বাংলাদেশ সময়: ১৫৫১ ঘণ্টা, ডিসেম্বর ১৫, ২০২১
জেএইচটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।