ঢাকা, শুক্রবার, ২ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৭ মে ২০২৪, ০৮ জিলকদ ১৪৪৫

আন্তর্জাতিক

ইরানে মার্কিন নিষেধাজ্ঞা তুলে নিতে বলল জাতিসংঘ 

আন্তর্জাতিক ডেস্ক  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১১৯ ঘণ্টা, ডিসেম্বর ১৫, ২০২১
ইরানে মার্কিন নিষেধাজ্ঞা তুলে নিতে বলল জাতিসংঘ 

ইরানের ওপর মার্কিন নিষেধাজ্ঞা প্রত্যাহারের আহ্বান জানিয়েছে জাতিসংঘ। মঙ্গলবার রাজনৈতিক ও শান্তি বিনির্মাণবিষয়ক জাতিসংঘের আন্ডার সেক্রেটারি জেনারেল রোজমেরি ডিকার্লো এ আহ্বান জানান।

রোজমেরি ডিকার্লো বলেন, ‘আমি যুক্তরাষ্ট্রকে পরিকল্পনায় বর্ণিত নিষেধাজ্ঞাগুলো প্রত্যাহার বা ছাড় দেওয়ার জন্য আবেদন করছি এবং ইরানের সঙ্গে তেলের বাণিজ্যসংক্রান্ত নিষেধাজ্ঞা মওকুফের মেয়াদ বাড়ানোর আহ্বান জানাচ্ছি। ’

নিরাপত্তা পরিষদে গৃহীত ২২৩১ নম্বর প্রস্তাব বাস্তবায়নে ১২তম প্রতিবেদন তুলে ধরে ভিয়েনায় চার যোগ এক গ্রুপের সঙ্গে ইরানের চলমান আলোচনাকে স্বাগত জানিয়েছেন জাতিসংঘ মহাসচিব আন্তোনিয়ো গুতেরেস।

তিনি বলেন, ইরানের তেল খাতে নিষেধাজ্ঞা তুলে নিলে পরমাণু সমঝোতা পুনরুজ্জীবন করা সহজ হবে। তিনি তার প্রতিবেদনে পরমাণু সমঝোতায় যুক্তরাষ্ট্রের ফিরে আসার ওপর গুরুত্বারোপ করে ইরানবিরোধী নিষেধাজ্ঞা তুলে নেওয়ার আহ্বান জানান।

পার্স টুডের প্রতিবেদনে বলা হয়, সাবেক মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প চার যোগ এক গ্রুপ এবং ইউরোপীয় মিত্রদের সঙ্গে ব্যাপক কূটনৈতিক তৎপরতা চালিয়েও ইরানবিরোধী নিষেধাজ্ঞা মেনে নিতে এবং পরমাণু সমঝোতার বিরুদ্ধে ওয়াশিংটনের নীতির প্রতি কারও সমর্থন আদায় করতে ব্যর্থ হয়েছিলেন। অন্যদিকে সর্বোচ্চ চাপ প্রয়োগ করেও ট্রাম্প ক্ষমতা ছাড়ার আগ-মুহূর্তেও ইরানের কাছ থেকে সামান্য ছাড় আদায় করতে ব্যর্থ হয়েছিলেন।  

ইরানবিরোধী মার্কিন নিষেধাজ্ঞা তুলে নেওয়ার বিষয়ে বর্তমানে ভিয়েনায় চার যোগ এক গ্রুপের সঙ্গে ইরানের সপ্তম দফা আলোচনা চলছে। তারপরও ওয়াশিংটন ইরানবিরোধী নিষেধাজ্ঞা বহাল রাখার বিষয়ে অটল রয়েছে।  

বাংলাদেশ সময়: ২১১৯ ঘণ্টা, ডিসেম্বর ১৫, ২০২১
জেএইচটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

আন্তর্জাতিক এর সর্বশেষ