ঢাকা, বুধবার, ১ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৫ মে ২০২৪, ০৬ জিলকদ ১৪৪৫

আন্তর্জাতিক

মাহাথির হাসপাতালে, আছেন পর্যবেক্ষণে

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭২৬ ঘণ্টা, ডিসেম্বর ১৭, ২০২১
মাহাথির হাসপাতালে, আছেন পর্যবেক্ষণে

মালয়েশিয়ার সাবেক প্রধানমন্ত্রী ও আধুনিক মালয়েশিয়ার স্থপতি ডা. মাহাথির মোহাম্মদ (৯৬) হাসপাতালে ভর্তি হয়েছেন। হাসপাতাল কর্তৃপক্ষ জানিয়েছে, সাবেক এই প্রধানমন্ত্রীর পূর্ণ মেডিক্যাল চেক-আপ করা হবে।

যুক্তরাজ্য ভিত্তিক সংবাদ মাধ্যম রয়টার্স বৃহস্পতিবার (১৬ ডিসেম্বর) এই খবর দিয়েছে।

মালয়েশিয়ার ন্যাশনাল হার্ট ইনস্টিটিউটের এক বিবৃতিতে বলা হয়েছে, ‘সাবেক প্রধানমন্ত্রী (মাহাথির) পূর্ণ মেডিক্যাল চেক-আপ এবং আরও পর্যবেক্ষণের মধ্য দিয়ে যাবেন। তাকে পর্যবেক্ষণে রাখা হবে। ’ তবে ওই বিবৃতিতে তাকে ভর্তির কারণ জানানো হয়নি। তার মুখপাত্রও কোনো মন্তব্য করতে রাজি হননি।

হাসপাতাল কর্তৃপক্ষ আরও জানিয়েছে, ধারণা করা হচ্ছে আগামী কয়েক দিন মাহাথির মোহাম্মদকে হাসপাতালেই থাকতে হবে।

মালয়েশিয়ায় সবচেয়ে দীর্ঘদিন ক্ষমতায় থাকা প্রধানমন্ত্রী মাহাথির মোহাম্মদের হার্টের সমস্যার ইতিহাস রয়েছে। অতীতে তার হার্ট অ্যাটাক এবং বাইপাস সার্জারিও হয়েছে।

ডা. মাহথির মোহাম্মদ ১৯৮১ সালে মালয়েশিয়ার প্রধানমন্ত্রীর দায়িত্ব গ্রহণ করেন। তার নেতৃত্বে ক্ষমতাসীন দল পর পর পাঁচবার সংসদ নির্বাচনে জয়ী হয়ে সরকার গঠন করে। তিনি এশিয়ার সবচেয়ে দীর্ঘ সময় (২২ বছর) ধরে গণতান্ত্রিক ভাবে নির্বাচিত প্রধানমন্ত্রী ছিলেন। ২০০৩ সালের ৩০ অক্টোবর স্বেচ্ছায় প্রধানমন্ত্রীর পদ ছেড়ে দেন তিনি। অবসর গ্রহণের দীর্ঘ ১৫ বছর পর ৯২ বছর বয়সে প্রধানমন্ত্রী নাজিব রাজাকের ব্যাপক দুর্নীতি সংশ্লিষ্টতার কারণে আবারও আসেন রাজনীতিতে মাহাথির মোহাম্মদ। ২০১৮ সালের ৯ মে অনুষ্ঠেয় সাধারণ নির্বাচনে জয়ের পরদিন ১০ মে মালয়েশিয়ার প্রধানমন্ত্রী হিসেবে শপথ নেন তিনি। তবে অভ্যন্তরীণ কোন্দলে দুই বছরেরও কম সময়ের মধ্যে তার সরকারের পতন হয়।

তা সত্ত্বেও মালয়েশিয়ার রাজনীতিতে এখনও গুরুত্বপূর্ণ চরিত্র মাহাথির মোহাম্মদ।

বাংলাদেশ সময়: ১৭২৫ ঘণ্টা, ডিসেম্বর ১৭, ২০২১
এমএমজেড

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।