ঢাকা, বৃহস্পতিবার, ১ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৬ মে ২০২৪, ০৭ জিলকদ ১৪৪৫

আন্তর্জাতিক

বিয়ের অনুষ্ঠানের জায়গা হয়নি, ধর্ম পাল্টাতে চায় দলিত পরিবার

আন্তর্জাতিক ডেস্ক  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫৫৭ ঘণ্টা, ডিসেম্বর ১৮, ২০২১
বিয়ের অনুষ্ঠানের জায়গা হয়নি, ধর্ম পাল্টাতে চায় দলিত পরিবার প্রতীকী ছবি

বিয়ের অনুষ্ঠানের জন্য একটি বাগান ভাড়া নিতে চেয়েছিল এক দলিত পরিবার। তবে জাতিভেদের কারণে সেই বাগান ভাড়া দিতে অস্বীকার করেছেন বাগান মালিক।

 

হিন্দুস্তান টাইমসের প্রতিবেদনে বলা হয়, ভারতে বিজেপি শাসিত মধ্যপ্রদেশের শিবপুরী জেলার পিচ্চোর শহরে এ ঘটনা ঘটে। দলিত পরিবারটির দাবি, তাদের বর্ণের কারণে বিয়ের জন্য বাগান ভাড়া করতে অস্বীকার করেন মালিক।

পিচ্চোরের বাসিন্দা অমর ঘাওয়ারি এবং শের সিং বাল্মিকী সম্প্রদায়ের অন্তর্গত, বৃহস্পতিবার (১৬ ডিসেম্বর) মহকুমা ম্যাজিস্ট্রেটের কাছে একটি স্মারকলিপি হস্তান্তর করে অভিযোগ করেছেন, তারা জাতিগত বৈষম্যের সম্মুখীন হওয়ায় তাদের ধর্ম পরিবর্তন করতে চান।

ঘাওয়ারি বলেন, ‘আমার চাচাতো বোন তথা শের সিংয়ের মেয়ের বাগদান ১৬ ডিসেম্বর হওয়ার কথা ছিল। বিয়ে ৩১ জানুয়ারি ঠিক করা হয়েছে। আমি বুকিংয়ের জন্য শহরের ছয়টি বিবাহের বাগানে গিয়েছিলাম। কিন্তু আমার নাম জিজ্ঞাসা করার পরে এবং জাত জানার পর তারা বাগান বুক করতে অস্বীকার করে। তারা আমাকে বলেছিল, তাদের উচ্চবর্ণের অনেক কর্মী রয়েছে এবং তারা আপনার বিয়েতে কাজ করবে না। আমরা বাগদান পর্ব বাড়িতেই মিটিয়েছি। কিন্তু যদি বিয়ের জন্য আমরা বাড়ি ভাড়া নিতে না পারি, তাহলে আমরা ধর্মান্তরিত হতে চাই। ’ 

এ বিষয়ে জেলা শাসক বলেন, বিষয়টি জানার পর তিনি বিয়ে বাড়িতে নিজে ফোন করেন। একজন মালিক বাগান ভাড়া দেওয়ার জন্য রাজি হয়েছেন। বাগান মালিকের দাবি, ভুল বোঝাবুঝির জেরে এই ঘটনা ঘটেছে। তারা কোনো বৈষম্য করেন না।

বাংলাদেশ সময়: ১৫৫৭ ঘণ্টা, ডিসেম্বর ১৮, ২০২১
জেএইচটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।