ঢাকা, বুধবার, ১ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৫ মে ২০২৪, ০৬ জিলকদ ১৪৪৫

আন্তর্জাতিক

বিদেশি সহায়তা ছাড়াই বাজেট তালেবানের

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬০৫ ঘণ্টা, ডিসেম্বর ১৮, ২০২১
বিদেশি সহায়তা ছাড়াই বাজেট তালেবানের

আফগানিস্তান থেকে মার্কিন সেনা প্রত্যাহার এবং তালেবানের ক্ষমতা দখলের জেরে নজিরবিহীন সঙ্কটে পড়েছে দেশটি। ঠিক এ ধরনের মুহূর্তে দাঁড়িয়ে বিদেশি সহায়তা ছাড়াই জাতীয় বাজেটের খসড়া তৈরি করলো দেশটির অর্থ মন্ত্রণালয়।

শনিবার (১৮ ডিসেম্বর) ভারতীয় সংবাদ সংস্থা এএনআই এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে।  

প্রতিবেদনে বলা হয়, দুই দশকের মধ্যে এই প্রথম তালেবান শাসনে কোনো বাজেট ঘোষণা আসতে যাচ্ছে। আর তাতে কোনো ধরনের বিদেশি সহায়তা থাকছে না।

গত ১৫ আগস্ট তালেবান ক্ষমতা দখলের পর দেশটির সরকারি কর্মকর্তা-কর্মচারীরা মাত্র একবার বেতন পেয়েছেন। তবে তাদের বেতন দেওয়ার আশ্বাস দিয়েছে তালেবান সরকার।

তালেবান ক্ষমতা দখলের পর পশ্চিমা দেশ ও দাতা সংস্থাগুলো আফগানিস্তানে আর্থিক সহায়তা স্থগিত করে দেয়। ফলে সঙ্কট আরও জটিল আকার ধারণ করে। এর বাইরে বিদেশে থাকা আফগানিস্তানের রিজার্ভও আটকে দেওয়া হয়েছে।

ঠিক এ ধরনের মুহূর্তে দাঁড়িয়ে বিদেশি সহায়তা ছাড়া বাজেট ঘোষণার বিষয়টি অকল্পনীয় মনে করছেন রাজনৈতিক বিশ্লেষকরা।

খসড়া বাজেট প্রস্তুত করার বিষয়টি নিশ্চিত করেছেন আফগানিস্তানের অর্থ মন্ত্রণালয়ের মুখপাত্র আহমাদ ওয়ালি হাকমাল। যদিও এ ব্যাপারে বিস্তারিত কিছু জানানো হয়নি। ২০২২ সালের ডিসেম্বর পর্যন্ত এই বাজেট কার্যকর থাকবে।

আহমাদ ওয়ালি হাকমাল জানান, বাজেট ঘোষণার আগে সেটি অনুমোদনের জন্য মন্ত্রিসভায় পাঠানো হবে। এছাড়াও বাজেটে অর্থের জোগানের বিষয়টি অভ্যন্তরীণ রাজস্ব আয় থেকে দেওয়ার চেষ্টা করা হয়েছে বলে জানান তিনি।

বাংলাদেশ সময়: ১৬০৫ ঘণ্টা, ডিসেম্বর ১৮, ২০২১
এনএসআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।