ঢাকা, বৃহস্পতিবার, ২ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৬ মে ২০২৪, ০৭ জিলকদ ১৪৪৫

আন্তর্জাতিক

তথ্য গোপনের অভিযোগ

আমাজনকে ২০০ কোটি রুপি জরিমানা ভারতের

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯৪৫ ঘণ্টা, ডিসেম্বর ১৮, ২০২১
আমাজনকে ২০০ কোটি রুপি জরিমানা ভারতের

ফিউচার গ্রুপের সঙ্গে স্বাক্ষরিত চুক্তি ইস্যুতে যুক্তরাষ্ট্রের ই-কমার্স জায়ান্ট আমাজনকে প্রায় ২০০ কোটি রুপি জরিমানা করেছে ভারতের প্রতিযোগিতা কমিশন (সিসিআই)।

একইসঙ্গে ফিউচার গ্রুপের সঙ্গে দুই বছর আগে আমাজনের যে চুক্তি হয়েছিল তাও স্থগিত করা হয়েছে।

কমিশন জানিয়েছে, ২০১৯ সালে দুই প্রতিষ্ঠানের মধ্যে যে চুক্তি স্বাক্ষরিত হয়েছিল, তাতে একাধিক ভুল ছিল। সেই চুক্তিতে তথ্য গোপন রাখা হয়। চুক্তির সব তথ্য আবার পরীক্ষা-নিরীক্ষা করা হয়েছে। বিষয়টির সুরাহা না হওয়া পর্যন্ত চুক্তি স্থগিত থাকবে।

অবশ্য আমাজনের পক্ষ থেকে এ বিষয়ে কোনো প্রতিক্রিয়া পাওয়া যায়নি। প্রতিষ্ঠানটির এক মুখপাত্র জানিয়েছেন, তারা কমিশনের রিপোর্ট খতিয়ে দেখবেন। সময়মতো পরে এ বিষয়ে ব্যবস্থা নেওয়া হবে।

আমাজন এবং রিলায়েন্সের মধ্যে চলমান একটি মামলার পরিপ্রেক্ষিতে সর্বপ্রথম বিষয়টি নজরে আসে। এরপর এনফোর্সমেন্ট ডিরেক্টরেটের পক্ষ থেকে তদন্ত শুরু হয়। অভিযোগ ছিল, চুক্তির সময় বিদেশি মুদ্রা রেগুলেশন আইন এবং প্রত্যক্ষ বিদেশি বিনিয়োগ আইন লঙ্ঘন করা হয়েছে।

কয়েকদিন আগে আমাজনের পক্ষ থেকে হুঁশিয়ারি দিয়ে বলা হয়েছিল, ফিউচার গ্রুপের সঙ্গে যে চুক্তি হয়েছে, তা যদি সরিয়ে নিতে বাধ্য করা হয় তাহলে বিদেশি বিনিয়োগকারীদের ওপর নেতিবাচক প্রভাব পড়বে।

২০১৯ সালে ফিউচার গ্রুপের ৪৯ শতাংশ অংশীদারি কিনতে সম্মত হয় আমাজন। ফিউচার রিটেইলে সাত দশমিক তিন শতাংশ অংশীদারি আছে ফিউচার গ্রুপের। ওই বছর চুক্তিতে সম্মতি দেওয়ার সময় ভারতের প্রতিযোগিতা কমিশন বলেছিল, আমাজন চুক্তিতে যে তথ্য দিয়েছে, তা পরবর্তীকালে যেকোনো সময় অসত্য বা ভুল প্রমাণিত হলে তারা সম্মতি ফিরিয়ে নেবে।

এদিকে রিলায়েন্সের সঙ্গে ২৪ হাজার ১৭৩ কোটি টাকার চুক্তি করেছে ফিউচার গ্রুপ। চুক্তি অনুযায়ী ফিউচার গ্রুপ তার খুচরা, পাইকারি ও লজিস্টিক ব্যবসা মুকেশ আম্বানির মালিকানাধীন রিলায়েন্সের কাছে বিক্রি করে দেবে। এ নিয়ে আমাজনের সঙ্গে তাদের বিবাদ চলছে। এ বিষয়ে আমাজনের বক্তব্য হচ্ছে, চুক্তি অনুযায়ী ফিউচার গ্রুপ যেসব কোম্পানির কাছে খুচরা ব্যবসা বিক্রি করতে পারবে না, তাদের মধ্যে একটি হচ্ছে রিলায়েন্স।

বাংলাদেশ সময়: ১৯৪৫ ঘণ্টা, ডিসেম্বর ১৮, ২০২১
এনএসআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।