ঢাকা, বুধবার, ১ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৫ মে ২০২৪, ০৬ জিলকদ ১৪৪৫

আন্তর্জাতিক

১৩৫ বছরে থেমে গেলেন সেয়িতি

আন্তর্জাতিক ডেস্ক  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০৪৫ ঘণ্টা, ডিসেম্বর ১৯, ২০২১
১৩৫ বছরে থেমে গেলেন সেয়িতি আলিমিহান সেয়িতি

চীনের সবচেয়ে প্রবীণ ব্যক্তি আলিমিহান সেয়িতি নামের নারী মারা গেছেন। চীনের জিনজিয়াংয়ের উইঘুর স্বায়ত্তশাসিত অঞ্চলে ১৩৫ বছর বয়সে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন তিনি।

 

তবে শুধু চীনই না ২০১৩ সালে তাকে বিশ্বের সবচেয়ে প্রবীণ ব্যক্তি হিসেবে স্বীকৃতি দেয় দ্য ফ্ল্যাগ ওয়ার্ল্ড রেকর্ডস।  

চীনের জিনজিয়াং প্রদেশের উইঘুর স্বায়ত্তশাসিত অঞ্চলে কাশগর এলাকার শুলে কাউন্টির কমুক্সেরিক শহরে বসবাস করতেন আলিমিহান সেয়িতি। কাউন্টির প্রচার বিভাগ অনুসারে, তার জন্ম হয়েছিল ১৮৮৬ সালের ২৫ জুন।

বার্তা সংস্থা সিনহুয়ার প্রতিবেদনে বলা হয়, বৃহস্পতিবার (১৬ ডিসেম্বর) তিনি মারা যান। মৃত্যুর আগ পর্যন্ত সেয়িতির খুব সাধারণ এবং নিয়মিত দৈনন্দিন জীবন ছিল। তিনি সবসময় সময়মতো খেতেন এবং তার উঠানে সূর্যস্নান উপভোগ করতেন। এত দীর্ঘ বয়সের পরও তাকে নাতি-নাতনিদের দেখাশোনায় সাহায্য করতে দেখা গেছে। স্বজনরাও তার মৃত্যুর কারণ স্বাভাবিক বলে জানিয়েছেন।

২০২০ সালে ১৩৪তম জন্মদিনে দেওয়া সাক্ষাৎকারে আলিমিহান সেয়িতি দাবি করেন, তিনি বিশ্বের সবচেয়ে বয়স্ক ব্যক্তি। মৃত্যুর আগ পর্যন্ত কোনো সাহায্য ছাড়াই বন্ধুদের সঙ্গে ঘুরে বেড়াতেন। তিনি বলতেন, এত বছর বেঁচে থাকার পেছনে রয়েছে তার সংস্কৃতি ও পরিবেশ।

কমুক্সেরিক একটি ‘দীর্ঘায়ু শহর’ হিসেবে পরিচিত। এই শহরের অনেক মানুষেরই বয়স ৯০ বছরের বেশি।

বাংলাদেশ সময়: ২০৪৫ ঘণ্টা, ডিসেম্বর ১৯, ২০২১
জেএইচটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।