ঢাকা, বুধবার, ১ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৫ মে ২০২৪, ০৬ জিলকদ ১৪৪৫

আন্তর্জাতিক

ইরানে হামলা চালানোর সক্ষমতা নিয়ে সংশয়ে ইসরায়েলি কর্মকর্তারা

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৭৫৮ ঘণ্টা, ডিসেম্বর ২০, ২০২১
ইরানে হামলা চালানোর সক্ষমতা নিয়ে সংশয়ে ইসরায়েলি কর্মকর্তারা

ঢাকা: প্রয়োজন হলে ইরানের পরমাণু স্থাপনাগুলোতে হামলা চালাবে বলে ইহুদিবাদী ইসরায়েল যে হুমকি দিয়েছে তার সক্ষমতা প্রশ্ন উঠেছে। বিষয়টি নিয়ে সংশয়ে খোদ ইসরায়েলের পদস্থ কর্মকর্তারা।

তাদের ধারণা, অন্ততপক্ষে এই মুহূর্তে বা অদূর ভবিষ্যতে এরকম হামলা চালানোর সক্ষমতা নেই তেল আবিবের।

নিউ ইয়র্ক টাইমস ইসরায়েলের কয়েকজন বর্তমান ও সাবেক সেনা কর্মকর্তা ও প্রতিরক্ষা বিশেষজ্ঞের উদ্ধৃতি দিয়ে জানিয়েছে, ইরানের পরমাণু স্থাপনাগুলো ধ্বংস করা কিংবা অন্তত এগুলোর কার্যক্রমকে পিছিয়ে দেওয়ার সক্ষমতা এখনও অর্জন করেনি ইসরায়েল। খবর: পার্সটুডে।

ইসরায়েলি কর্মকর্তা ও নিরাপত্তা বিশ্লেষকরা মনে করছেন, হয়তো ইরানের একটি বা দু’টি পরমাণু স্থাপনায় হামলা চালিয়ে সেগুলোর সামান্য ক্ষতি করা যাবে কিন্তু ইরানের প্রত্যন্ত অঞ্চলগুলোতে অসংখ্য পরমাণু স্থাপনা গড়ে ওঠায় ইসরায়েল এগুলোতে যে পদ্ধতিতে হামলা চালানোর কথা বলছে তার সক্ষমতা তেল আবিবের নেই।  

১৯৮১ সালে ইরাকের একটি পরমাণু স্থাপনায় হামলা পরিচালনাকারী ইসরায়েলি পাইলট রেলিক শেফার নিউ ইয়র্ক টাইমসকে বলেছেন, এরকম হামলা চালানো ইসরায়েলের জন্য শুধু কঠিনই নয় অসম্ভব।  

বাংলাদেশ সময়: ১৯৫৪ ঘণ্টা, ডিসেম্বর ২০, ২০২১
এনটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।