ঢাকা, বৃহস্পতিবার, ২ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৬ মে ২০২৪, ০৭ জিলকদ ১৪৪৫

আন্তর্জাতিক

ভারতে বেতন-কর্মদিবস কমছে

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭৩৮ ঘণ্টা, ডিসেম্বর ২১, ২০২১
ভারতে বেতন-কর্মদিবস কমছে ছবি: সংগৃহীত

মজুরি, সামাজিক নিরাপত্তা, বাণিজ্যিক সম্পর্ক এবং পেশাগত নিরাপত্তা বিষয়ে নতুন শ্রম আইন প্রণয়ন করতে যাচ্ছে ভারত। সেটা ২০২২ অর্থবছরের শুরুতেই করা হবে।

ভারত সরকারের একজন সিনিয়র কর্মকর্তার বরাত দিয়ে এ খবর জানিয়েছে পিটিআই নিউজ এজেন্সি। সূত্র: হিন্দুস্তান টাইমস।

নতুন আইনের অধীনে ভারতে শ্রম ও কাজের পরিবেশ সম্পর্কিত একাধিক বিষয়ে পরিবর্তন আসবে বলে মনে করা হচ্ছে। এর মধ্যে কর্মঘণ্টা, কর্মদিবস এবং টেক-হোম বেতন সম্পর্কিত নিয়মও থাকবে।

নতুন এ শ্রম আইন কার্যকর হলে ভারতীয় কর্মীদের সপ্তাহে পাঁচ দিনের বদলে চার দিন কাজ করতে হবে। তবে দেশটির শ্রম মন্ত্রণালয় জানিয়েছে, চার দিন কর্মদিবস হলেও সপ্তাহে ৪৮ ঘণ্টা কাজের শর্ত পূরণ করতেই হবে। সেক্ষেত্রে কর্মীদের ওই চারদিন ১২ ঘণ্টা করে কাজ করতে হবে।

নতুন আইনে আরও বলা হয়েছে, এ আইন কার্যকর হলে কর্মীদের টেক-হোম বেতন কমে আসতে পারে এবং প্রতিষ্ঠানগুলোকে আরও বড় পরিসরে প্রভিডেন্ট ফান্ডের দায় নিতে হবে। কম বেতন ঘরে যাবে, বেশি থাকবে প্রভিডেন্ট ফান্ডে।

বিশেষজ্ঞদের মতে, নতুন শ্রম আইনে ভারতীয় কর্মীদের মূল বেতন ও প্রভিডেন্ট ফান্ডের হিসাবে বড় রকম পরিবর্তন আসবে। আইন অনুযায়ী কর্মীরা মাস শেষ কম বেতন হাতে পাবেন, কিন্তু অন্যদিকে তাদের প্রভিডেন্ট ফান্ডে বেশি টাকা জমতে থাকবে। অথ্যাৎ কোনো কর্মীর মাসিক বেতন যদি হয় ৫০ হাজার রুপি, তাহলে তাকে ২৫ হাজার রুপি মাসিক দেওয়া হবে, বাকিটা থাকবে প্রভিডেন্ট ফান্ডে।

বাংলাদেশ সময়: ১৭৩৮ ঘণ্টা, ডিসেম্বর ২১, ২০২১
জেডএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।