ঢাকা, শুক্রবার, ২ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৭ মে ২০২৪, ০৮ জিলকদ ১৪৪৫

আন্তর্জাতিক

মিয়ানমারে পাথর খনিতে ধস, নিখোঁজ শতাধিক

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬৪০ ঘণ্টা, ডিসেম্বর ২২, ২০২১
মিয়ানমারে পাথর খনিতে ধস, নিখোঁজ শতাধিক

উত্তর মিয়ানমারের একটি মূল্যবান জেড খনিতে ভয়াবহ ভূমিধসের ঘটনায় একজন নিহত হয়েছেন। এছাড়া কমপক্ষে ১০০ জন নিখোঁজ রয়েছেন বলে উদ্ধারকর্মীরা জানিয়েছেন।

বুধবার (২২ ডিসেম্বর) কাতারভিত্তিক সংবাদ মাধ্যম আল-জাজিরা এক প্রতিবেদনে এ তথ্য জানায়।

প্রতিবেদনে এএফপিকে দেওয়া উদ্ধারকারী দলের সদস্য কো এনইয়ের বরাত দিয়ে বলা হয়, বুধবার ভোর ৪টার দিকে দেশটির উত্তর কাচিন রাজ্যের হাকান্ত এলাকায় খনিতে ভূমিধসের ঘটনা ঘটে। এতে প্রায় ৭০ থেকে ১০০ জন নিখোঁজ রয়েছেন। এ ঘটনায় ইতোমধ্যে আহত ২৫ জনকে উদ্ধার করে হাসপাতালে পাঠানো হয়েছে। এছাড়া একজনকে মৃত অবস্থায় উদ্ধার করা হয়। হতাহতের সংখ্যা আরও বাড়তে পারে।

কো এনই আরও বলেন, মরদেহ উদ্ধারের জন্য প্রায় ২০০ জন উদ্ধারকারী অভিযান পরিচালনা করছেন। এছাড়াও কাছাকাছি একটি হ্রদে মৃতদের সন্ধানের জন্য নৌকা ব্যবহার করা হচ্ছে।

স্থানীয় একজন সাংবাদিক সামাজিক যোগাযোগ মাধ্যমে একটি ছবি পোস্ট করেছেন। তিনি ঘটনার সময় ওই স্থানে ছিলেন। এতে দেখা যায়, কয়েক ডজন মানুষ হ্রদটির প্রান্তে দাঁড়িয়ে আছেন। কেউ কেউ নৌকায় করে উদ্ধার অভিযানে নেমেছেন।

স্থানীয় কাচিন নিউজ গ্রুপ জানিয়েছে, এই ভূমিধসে কমপক্ষে ২০ জন শ্রমিক মারা গেছেন। অবশ্য দেশটির অগ্নিনির্বাপণ বিভাগ কতজন মানুষ মারা গেছেন বা কতজন নিখোঁজ তার কোনো সংখ্যা জানাতে পারেনি।

মিয়ানমার বিশ্বের সবচেয়ে বড় জেড পাথরের উৎস। সবুজ রংয়ের প্রায় স্বচ্ছ এই পাথর বিশ্বের অভিজাত শ্রেণির কাছে তুমুল জনপ্রিয়। চীনেও এই পাথরের ব্যাপক চাহিদা। প্রতিবছর মূল্যবান জেড খনি থেকে উত্তোলন ও খনির বর্জ্যে খুঁজতে গিয়ে শতাধিক মানুষ নিহত হয়।

কিছুদিন আগেও হাকান্তের একটি জেড ব্লকে ভূমিধসে ১০ জন শ্রমিক নিখোঁজ হয়েছিলেন। এর আগে ২০২০ সালে একটি খনির বর্জ্য একটি লেকে ধসে পড়ায় নিহত হয়েছিল ১৬০ জনের বেশি মানুষ। এদের মধ্যে অধিকাংশই অভিবাসী ছিলেন।

বাংলাদেশ সময়: ১৬৪০ ঘণ্টা, ডিসেম্বর ২২, ২০২১
এনএসআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

আন্তর্জাতিক এর সর্বশেষ