ঢাকা, শুক্রবার, ২ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৭ মে ২০২৪, ০৮ জিলকদ ১৪৪৫

আন্তর্জাতিক

আফগানিস্তান ইস্যু

জাতিসংঘে মার্কিন প্রস্তাব আটকে দিলো চীন 

আন্তর্জাতিক ডেস্ক  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮৫০ ঘণ্টা, ডিসেম্বর ২২, ২০২১
জাতিসংঘে মার্কিন প্রস্তাব আটকে দিলো চীন 

আফগানিস্তানে অর্থনৈতিক নিষেধাজ্ঞা বহাল রেখে মানবিক সহায়তা পাঠাতে চায় যুক্তরাষ্ট্র। এ জন্য জাতিসংঘ নিরাপত্তা পরিষদে যুক্তরাষ্ট্রের তোলা একটি প্রস্তাব আটকে দিয়েছে চীন।

চীনের ওই পদক্ষপে পূর্ণ সমর্থন দিয়েছে রাশিয়া।  

একজন কূটনীতিকের বরাত দিয়ে পার্স টুডের প্রতিবেদনে বলা হয়, চীন ও রাশিয়া প্রস্তাব থেকে একটি অংশ বাদ দিতে চেয়েছে, যাতে বলা হয়েছে ‘আফগান সম্পদ আটক কমিটি’ যদি মনে করে তাহলে আফগানিস্তানে মানবিক ত্রাণ পাঠানোর অনুমোদন দেবে।

ধাপে ধাপে নিষেধাজ্ঞা ছাড়ের প্রস্তাব গ্রহণযোগ্য নয় বলে মনে করছে চীন। এ বিষয়ে জাতিসংঘে নিযুক্ত চীনের রাষ্ট্রদূত ঝ্যাং জুন বলেন, ‘কোনো রকমের বাধা ছাড়াই আফগান জনগণের কাছে মানবিক ত্রাণ সহায়তা পাঠানোর সুযোগ থাকতে হবে। কোনো রকমের কৃত্রিম শর্ত ও বাধা এ ক্ষেত্রে গ্রহণযোগ্য নয়। ’  

জাতিসংঘ নিরাপত্তা পরিষদের অন্য ১৪ সদস্য এই প্রস্তাব অনুমোদন করবে বলে আশা করছিল ওয়াশিংটন। তবে চীনের বাধায় যুক্তরাষ্ট্র সেই প্রস্তাব পাসে ব্যর্থ হয়ে নতুন প্রস্তাব দিয়েছে, যাতে বলা হয়েছে এক বছরের জন্য মানবিক ত্রাণ পাঠানো যাবে এবং নিষেধাজ্ঞা লঙ্ঘিত হবে না।  

প্রসঙ্গত, চলতি বছরের ১৫ আগস্ট কাবুল দখলের মাধ্যমে পুরো আফগানিস্তানের ক্ষমতা চলে যায় তালেবানের হাতে। পরে অন্তর্বর্তীকালীন সরকার গঠন করে তারা। সেই সরকারই এখন দেশ চালাচ্ছে।  

আরও পড়ুন: 
পদত্যাগ করেছেন জাতিসংঘে নিযুক্ত আফগান রাষ্ট্রদূত

বাংলাদেশ সময়: ১৮৫০ ঘণ্টা, ডিসেম্বর ২২, ২০২১
জেএইচটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

আন্তর্জাতিক এর সর্বশেষ