ঢাকা, বুধবার, ১ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৫ মে ২০২৪, ০৬ জিলকদ ১৪৪৫

আন্তর্জাতিক

জাপানে ফ্রেঞ্চ ফ্রাই সংকটে ম্যাকডোনাল্ড’স

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩১৩ ঘণ্টা, ডিসেম্বর ২৩, ২০২১
জাপানে ফ্রেঞ্চ ফ্রাই সংকটে ম্যাকডোনাল্ড’স

জাপানে ফ্রেঞ্চ ফ্রাই সরবরাহ কমানোর কথা জানিয়েছে বিশ্বের বৃহত্তম ফাস্ট ফুড কোম্পানি ম্যাকডোনাল্ড’স কর্পোরেশন। মূলত আলুর অভাব থেকেই এ সংকটে পড়েছে প্রতিষ্ঠানটি।

২৪ ডিসেম্বর (শুক্রবার) থেকে আগামী ৩০ ডিসেম্বর পর্যন্ত জাপানে অল্প পরিমাণে ফ্রেঞ্চ ফ্রাই সরবরাহ করবে প্রতিষ্ঠানটি। গ্রাহকদের কথা বিবেচনা করে মাঝারি এবং বড় আকারের ফ্রেঞ্চ ফ্রাই সরবরাহ সাময়িকভাবে সীমিত রাখার কথা জানিয়েছে তারা।

ফ্রেঞ্চ ফ্রাই তৈরির জন্য কানাডার ভ্যাঙ্কুভার থেকে আলু আমদানি করে ম্যাকডোনাল্ড’স। কিন্তু সম্প্রতি করোনা মহামারি ও বন্যার ফলে তাদের চালান পৌঁছাতে বিলম্ব হওয়ায় এমন সংকটজনক পরিস্থিতি তৈরি হয়েছে।

উদ্ভূত পরিস্থিতিতে বিকল্প হিসেবে আকাশপথে জাপানে আলু সরবরাহের কথা বিবেচনা করছে প্রতিষ্ঠানটি।

তবে জাপানে এ ধরনের ঘটনা প্রথম নয়। ২০১৪ সালে যুক্তরাষ্ট্রের পশ্চিম উপকূলে ২৯টি বন্দরে নানা জটিলতার কারণে ব্যাহত হয় ফ্রেঞ্চ ফ্রাই সরবরাহের কাজ। ব্যবসা চালু রাখতে ম্যাকডোনাল্ড’স জাপানে এক হাজার টন আলু আকাশপথে নিয়ে যায় এবং সরবরাহ কমিয়ে দেয়। চলতি বছরের আগস্টে ব্রিটেনে পণ্য সরবরাহে সমস্যার মধ্যে পড়ে প্রতিষ্ঠানটি।

ম্যাকডোনাল্ড’স বিশ্বের সর্ববৃহৎ হ্যামবার্গার ফাস্ট ফুডের রেস্তোরাঁ। নিউইয়র্ক স্টক এক্সচেঞ্জে এটি এমসিডি নামে পরিচিত। প্রতিদিন বিশ্বের প্রায় ১১৯টি দেশে ৬৮ মিলিয়ন গ্রাহকের কাছে খাবার সরবরাহ করে থাকে প্রতিষ্ঠানটি।

সূত্র: বিবিসি

বাংলাদেশ সময়: ১৩১৩ ঘণ্টা, ডিসেম্বর ২৩, ২০২১
এনএসআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।